ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

মিসরে বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন! 

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২১, ১১:১৭

মিসরের রাজধানী কায়রোস্থ বাংলাদেশ দূতাবাস উদযাপন করল মহান বিজয় দিবস ও বিজয়ের সুবর্ণজয়ন্তী।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর ২০২১) স্থানীয় সময় সকাল ১০টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়। প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাসের সকল সদস্যেদের উপস্থিতিতে রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন।

সন্ধ্যা ৬টায় দুতাবাস হল রুমে মোহাম্মদ ফেরদাউসের উপস্থাপনায় আল -আযহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র ক্বারী মোহাম্মদ মুহিব উল্লাহ পবিত্র কোরআন তিলাওয়াত এবং মো. আল-আমিন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে ও বঙ্গবন্ধুসহ সকল শহীদদের আত্মার মাগফিরাত প্রার্থনা করে মোনাজাতের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়।

প্রথমেই ঢাকা থেকে পাঠানো মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন দূতাবাসের দূতালয় প্রধান ও প্রথম সচিব মো. ইসমাইল হোসেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন তৃতীয় সচিব মো. আতাউল হক, পররাষ্ট্র মন্ত্রীর মো. রফিকুল ইসলাম ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করেন ফারুক হোসেন।

দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীসহ প্রবাসী বাংলাদেশীরা বিজয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উপস্থিত অতিথিদের মধ্যে থেকে কয়েকজন সভায় বক্তব্য রাখেন। তাঁরা মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের প্রতি সম্মান প্রদর্শন করে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণা করেন।

মিসরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশী ছাত্র, ব্যবসায়ী, রাজধানী কায়রো ও বিভিন্ন শহর থেকে বাংলাদেশি প্রবাসীরা বিজয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উপস্থিত অতিথিদের মধ্যে থেকে মুক্তিযোদ্ধার সন্তান এবং জাতিসংঘে (খাদ্য ও কৃষি সংস্থা) কর্মরত মিসর প্রবাসী জনাব নাফিজ আহমেদ খান ও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ছাত্র, ব্যবসায়ী ও পোষাকশিল্পে কর্মরত পেশাজীবীদের প্রতিনিধিরা আলোচনা সভায় বক্তব্য রাখেন। বক্তারা বীর মুক্তিযুদ্ধাদের আত্মত্যাগের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন।

সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত জনাব মনিরুল ইসলাম স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

রাষ্ট্রদূত বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙ্গালি জাতি সেদিন ঝাঁপিয়ে পড়ে বিজয় ছিনিয়ে এনেছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে রূপকল্প ২০২১, রূপকল্প ২০৪১ ও ডেল্টা পরিকল্পনা ২১০০ বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ সরকার।

রাষ্ট্রদূত আরো বলেন, যে দেশ আমরা পেলাম তাকে কিভাবে আরও উন্নতি ও সমৃদ্ধিশালী করা যায় সে বিষয়ে আপনারা সচেষ্ট ভূমিকা পালন করবেন।

যে যেখানেই থাকুন- মিসরের দুতাবাস সব সময় আপনাদের পাশে আছে। তিনি মিসর প্রবাসী বাংলাদেশীদেরকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে, প্রবাসী বাংলাদেশীদেরকে দেশ প্রেম এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানান।

আলোচনা সভার পর একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, যেখানে দেশের গান ও কৌতুক পরিবেশন করা হয়। সব শেষে আমন্ত্রিত অতিথিদের বাঙ্গালীর ঐতিহ্য রাতের খাবার পরিবেশন করা হয়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ