ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মিশরে এমফিল ডিগ্রি অর্জন করলেন‌ হবিগঞ্জের মুহিবুর

প্রকাশনার সময়: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৬

মিশরের বিশ্ববিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করলেন ইসলামিক বিজ্ঞান অনুষদের বাংলাদেশি শিক্ষার্থী গবেষক আবু আদনান মহিবুর রহমান।

এমফিল থিসিসের আলোচ্য বিষয় ছিল `শাইখ আবুল ফিদা ইসমাইল হাক্কি আল-ইস্তাম্বুলি রচিত তাফসিরে রুহুল বয়ানের 'সুরা লুকমানের শুরু থেকে সুরা আহযাবের ৫৩ আয়াত পর্যন্ত' তাফসিরে বর্ণিত হাদিস ও আসার সমূহ; জমা, তাখরিজ ও দিরাসা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সন্ধায় আল আজহার বিশ্ববিদ্যালয়ের ইমাম আহমাদ আত-তাইয়িব হলে অনুষ্ঠিত এমফিল আলোচনা সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মিশরে বাংলাদেশের রাষ্ট্রদূত মিস সামিনা নাজ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- মহিবুর রহমানের সুপারভাইজার (মুনাকিশ দাখিলি) বিশ্ববিদ্যালয়টির উসুলুদ দীন বিভাগের প্রধান ও ইসলামিক সাইন্স অনুষদের হাদিস বিষয়ক অধ্যাপক ড. খালিদ শাকির আতিইয়াহ, বহিরাগত সুপারভাইজার (মুনাকিশ খারিজি) ইসলামিক থিওলোজি অনুষদ ও হাদিস বিভাগের অধ্যাপক ড. হিশাম ইব্রাহিম ফারাজ, প্রধান সুপারভাইজার (মুশরিফ) ইসলামিক থিওলোজি অ্যান্ড দাওয়াহ অনুষদ (জাকাজিক) ও হাদিস বিভাগের প্রাক্তন সহকারী অধ্যাপক ড. আব্দুল হামিদ মুহাম্মাদ আহমাদ, শাইখুল আজহারের আন্তর্জাতিক শিক্ষার্থী বিষয়ক উপদেষ্টা ও মারকাজুত তাতবিরের প্রধান মিস নাহলা সয়িদি।

রাষ্ট্রদূত সামিনা নাজ মিশরে বাংলাদেশের রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার পর এই প্রথম বাংলাদেশি শিক্ষার্থীদের কোনো অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় শিক্ষার্থীদের মাঝে উৎফুল্লতা ও সেমিনার অনুষ্ঠানটি অনন্য এক বৈচিত্র্য এনে দিয়েছিল। তা ছাড়াও শত শত বাংলাদেশি ও বিদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে পুরো আয়োজনটিই ছিল প্রাণবন্ত।

মহিবুর রহমানের এমফিল আলোচানা সেমিনার শেষে গবেষক আবু আদনান মহিবুর রহমানকে সুপারভাইজারগন সর্বোচ্চ ফলাফল (মুমতাজ-এক্সিলেন্ট) প্রদানের মাধ্যমে উত্তীর্ণ ঘোষণা করেন।

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা শিবগঞ্জ বাজারের আবদুল আজিজ ওরফে ময়না মিয়া গর্বিত সন্তান গবেষক আবু আদনান মহিবুর রহমান (৪৪) ২০০০ সালে দারুল উলুম ম‌ঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা থেকে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন ও একেই প্রতিষ্ঠান থেকে ২০০১ সালে হাদিস ও ২০০২ সালে তাফসির অধ্যায়ন করে ২০০৩ সালে মিশরে আগমন করেন। মিশরে আল-আযহার থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করার সাথে সাথে তিনি কায়রো বিশ্ববিদ্যালয় হাদিস ও আমেরিকান ওপেন ইউনিভার্সিটি (ইজিপ্ট) থেকে ইসলামিক স্টাডিজ নিয়ে ডিপ্লোমা শেষ করেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ