ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

মালয়েশিয়াতে ফ্রি ভিসার নামে শ্রমিক পাঠিয়ে প্রতারণা

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২৩, ১৩:২২

মালয়েশিয়ায় চাকরির জন্য গিয়েও কোনো কাজ না পেয়ে দেশটির বেকারের খাতায় নাম উঠেছে শতাধিক বাঙালী প্রবাসী। তারা মূলত ড্যাম্পিং (কাজের কথা বলে নিয়ে কাজ না দেয়া) এর শিকার হয়ে এই অবস্থায় আছেন বলে সম্প্রতি জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী। ড্যাম্পিংয়ের শিকার হয়ে কর্মহীন অবস্থায় আছেন একাধিক দেশের বিদেশী কর্মী।

যাদের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ বাঙালী প্রবাসী রয়েছে বলেও জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কর্মীদের ড্যাম্পিংয়ের বিষয়টি সরকার সিরিয়াস ইস্যু হিসেবে দেখছে বলেও জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল দরিদ্রতা থেকে মুক্তি পেতে ও পরিবারের সচ্ছলতা ফেরাতে চড়া সুদে ঋণ নিয়ে মালয়েশিয়ায় গিয়ে কর্মহীন শত শত বাংলাদেশি মাসের পর মাস চরম মানবেতর জীবনযাপন করছেন। তারা ঢাকার ম্যাক্স ম্যানেজমেন্ট সার্ভিসেসের মাধ্যমে ফ্রি ভিসায় মালয়েশিয়ায় গিয়ে প্রতারিত হয়েছেন বলে অভিযোগ করেছেন।

ভুক্তভোগী প্রবাসীরা অভিযোগ করেছেন, ম্যাক্স ম্যানেজমেন্ট সার্ভিসেসের (আরএল-১০৮৪) স্বত্বাধিকারী মো. মাহফুজুর রহমান চলতি বছর পাঁচ শতাধিক বাংলাদেশি কর্মীকে মালয়েশিয়ায় পাঠিয়ে কলিং ভিসায় কুয়ালালামপুর এয়ারপোর্ট পার করিয়ে ছেড়ে দেন। ফলে তারা বাধ্য হয়ে আত্মীয় কিংবা পরিচিতদের বাসায় আশ্রয় নেন।

নিয়ম অনুযায়ী, কলিং ভিসায় মালয়েশিয়ায় প্রবেশের পর স্বাস্থ্য পরীক্ষা শেষে রিক্রুটিং এজেন্সি ও নিয়োগকর্তার মাধ্যমে এক বছরের জন্য ওয়ার্কিং ভিসা পাওয়ার কথা। কিন্তু ম্যাক্স ম্যানেজমেন্ট সার্ভিসেস এয়ারপোর্ট পার করিয়েই দায় এড়ায়। পরে তারা ও নিয়োগকর্তারা বাংলাদেশি কর্মীদের কল রিসিভ করেন না। এ অবস্থায় ভিসা ও কাজ না থাকায় দিনদিন তাদের হতাশা বাড়ছে।

এ বিষয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের লেবার মিনিস্টার নাজমুস সাদাত সেলিম বলেন, মালয়েশিয়ায় ফ্রি ভিসা বলতে কিছু নেই। কর্মীদের থেকে এমন মিথ্যা জবানবন্দি নেওয়া অবশ্যই মানবপাচারের মতো অপরাধ। অভিযোগ পেলে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ