ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মিসরে বাংলাদেশীদের নিজস্ব কবরস্থান

প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩২

মিশরে প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রথমবারের মতো একটি স্থায়ী কবরস্থানের ব্যবস্থা করা হয়েছে। এখানে প্রবাসীদের দেশীয় প্রথা অনুযায়ী দাফনের করা যাবে।

দেশটির রাজধানী কায়রোর কাছে অবুর শহরে সরকারিভাবে অনুমোদিত বিশালাকার ‘দারুল হক’ কবরস্থানের একটি অংশ কিনে এই উদ্যাগ নিয়েছে বাংলাদেশে দূতাবাস। মিসরপ্রবাসী একজন বাংলাদেশি জমি কেনার পুরো খরচ বহন করেছেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) কায়রোতে বাংলাদেশ দূতাবাসে ‘দারুল হক’ গুরুস্তান (কবরস্থান) কর্তিপক্ষের সঙ্গে জায়গা কেনার চুক্তি সম্পাদিত হয়।

মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম উপস্থিতিতে দূতালয় প্রধান মোহাম্মাদ ইসমাইল হূসাইন এবং দারুল হক গুরুস্তান প্রকল্পের মিশরীয় মালিক প্রকৌশলী আলা চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় দূতাবাসের হিসাব রক্ষক ফারুক হোসেন, কল্যাণ কর্মকর্তা মো. ইদরিস, সোশ্যাল সেক্রেটারি রেদোয়া এবং দারুল হক গুরুস্তান প্রকল্প ব্যবস্থাপক মো. নাবিল, দূতাবাসের উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, নিজস্ব কবরস্থানের ব্যবস্থার মধ্য দিয়ে মিশর প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের একটি প্রত্যাশা পূরণ হয়েছে। এর ফলে বাংলাদেশিদের দাফন প্রক্রিয়া সহজে ও দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে।

তিনি এই মহতী উদ্যোগে সহায়তায় জমির মূল্যে প্রদানকারীর নাম প্রকাশে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশির প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে জানানো হয়, দূতাবাসের সাথে যোগাযোগ সাপেক্ষে কবরস্থানের সুবিধা নিতে পারবে মিসর প্রবাসী সকল বাংলাদেশি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ