ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মিলানে ই-পাসপোর্ট পরিষেবার উদ্বোধন

প্রকাশনার সময়: ২৫ আগস্ট ২০২৩, ১৫:৫৬

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানে ই-পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান। এ সময় রাষ্ট্রদূত এবং কনসাল জেনারেল সেবাগ্রহীতারদের হাতে ই-পাসপোর্ট তুলে দেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বাংলাদেশের ৩৩তম বৈদেশিক মিশন হিসেবে ইতালির মিলানের কনস্যুলেট জেনারেলে এই পরিষেবা চালু করা হয়।

কনস্যুলেটে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন মিলান কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান বলেন, প্রধামন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক ২০২০ সালে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশে ই-পাসপোর্ট প্রবর্তন করেন। গত ২০২০ সালের ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বর্তমান বিশ্বের সর্বাধুনিক ই-পাসপোর্টের উদ্বোধন ঘোষণা করে বলেন, ‘ই-পাসপোর্ট বাংলাদেশের জনগণের জন্য মুজিববর্ষের উপহার।’

তিনি বলেন, যুগের চাহিদা ও উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে জাতীয় অবস্থান, মর্যাদা সুসংহত করার লক্ষ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর বাংলাদেশ ই-পাসপোর্ট প্রবর্তন ও চালুর উদ্যোগ গ্রহণ করে। ইতোমধ্যে বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট প্রদান করা হচ্ছে। বিমানবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে যা দক্ষিণ এশিয়ায় প্রথম এমনকি উন্নত দেশগুলোর স্বল্পসংখ্যক দেশে স্থাপিত হয়েছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার সফল বাস্তবায়ন সম্ভব হলো।

এ সময় উপস্থিত ছিলেন, সহকারী কনসাল (শ্রম) ছাব্বির আহম্মেদ, মিলান কনসাল জেনারেলের কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং মিলানে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের অনেকেই।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ