ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ই-পাসপোর্ট পাচ্ছেন কুয়েত প্রবাসীরা

প্রকাশনার সময়: ০৯ মে ২০২৩, ১৫:১৪

কুয়েত প্রবাসী বাংলাদেশিদের জন্য আকাঙ্ক্ষিত ই-পাসপোর্ট সেবা প্রদান করা হচ্ছে। আগামী ১৪ মে মিসিলায় বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা প্রদান করা হবে।

সোমবার (৮ মে) কুয়েতে বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এনআইডি দিয়ে ই-পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে অনলাইন জন্মনিবন্ধনের ইংরেজি সনদ দেখিয়ে আবেদন করা যাবে। তবে এক্ষেত্রে কোনো কাগজপত্র সত্যায়িত করা লাগবে না। ই-পাসপোর্ট ফরমে কোনো ছবি সংযোজন করলে তাও সত্যায়িত করার প্রয়োজন হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ছাত্র, ড্রাইভার ও শ্রমিকদের ই-পাসপোর্ট তৈরিতে খরচ হবে ৫ বছর মেয়াদি হলে ৯ দশমিক ৫ দিনার এবং ১০ বছর মেয়াদি হলে ১৫ দশমিক ৫ দিনার। তবে জরুরিভাবে করলে ৫ বছর মেয়াদি ১৪ দিনার, ১০ বছর মেয়াদি ২৩ দশমিক ৫ দিনার খরচ হবে। অন্য পেশাজীবীদের ক্ষেত্রে ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট ৩১ দিনার, ১০ বছর মেয়াদি হলে ৩৮ দশমিক ৫ দিনার। তবে জরুরিভাবে করলে ৫ বছর মেয়াদির জন্য খরচ হবে ৪৬ দশমিক ৫ দিনার এবং ১০ বছর মেয়াদি ৫৪ দিনার।

আবেদনের জন্য ই-পাসপোর্ট পোর্টাল www.epassport.gov.bd তে প্রবেশ করে বিস্তারিত জানতে পারবে। এছাড়াও শিগগিরই পাসপোর্ট সংক্রান্ত তথ্যের জন্য ০৯৬৬৬৭১৬৪৪৫ নম্বরে কল করে পাসপোর্ট সংক্রান্ত তথ্য ও পরামর্শ পাওয়া যাবে। অফিস চলাকালীন প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সময়ে পাসপোর্ট সংক্রান্ত আবেদন গ্রহণ করা হবে এবং দুপুর ২টা হতে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত সময়ে পাসপোর্ট ডেলিভারি প্রদান করার লক্ষ্যে শিপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, চলতি বছরের ২২ মার্চ বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম উদ্বোধন করা হয়।

নয়াশতাব্দী/এসএম/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ