ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘চাহিদা থাকলেও বিদেশে দক্ষ কর্মী পাঠানো যাচ্ছে না’

প্রকাশনার সময়: ১৮ ডিসেম্বর ২০২২, ১৬:৫৬

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের কর্মীদের চাহিদা থাকলেও প্রয়োজন মতো দক্ষ শ্রমিক পাঠানো যাচ্ছে না।

রোববার (১৮ ডিসেম্বর) রাজধানীর ওসমানী মিলনায়তনে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, নতুন শ্রমবাজারের কথা বলা হয়েছে, অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। শ্রম বাজার খুলছে। পুরান নিয়মে কিন্তু নতুন শ্রমবাজার চলবে না। নতুন শ্রমবাজার নতুন নিয়মে আসতে হবে। আমরা আগে যে অদক্ষ শ্রমিকদের ওপর নির্ভরশীল ছিলাম, এখন পর্যন্ত বলতে গেলে আমরা কিন্তু সংখ্যা হিসেবে অদক্ষ শ্রমিকের ওপরেই নির্ভরশীল আছি। কিন্তু সেই অবস্থাও খুব তাড়াতাড়ি সরে যাচ্ছে। দক্ষের দিকেই যাচ্ছে।

তিনি বলেন, আমরা যতো তাড়াতাড়ি বুঝবো এবং গ্রহণ করবো, সেটা দেশ ও জাতির জন্য সঠিক হবে। আজকের আলোচকরাও কিন্তু এই লাইনেই কথা বলে গেছেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে দক্ষতা উন্নয়নে কিন্তু যা কিছু করার তা আমরা করে যাচ্ছি। আর শুধু দক্ষতা উন্নয়ন ছাড়াও সিস্টেমটাও যে আমাদের উন্নয়ন করতে হবে এটাও কিন্তু আমরা করে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের দরকার লাখে লাখে। কিন্তু উৎপাদন মাত্র হাজারে হাজারে। আমাদের যে বায়রা (জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি) মেম্বাররা আছেন, অনেকের নিজের ট্রেনিং সেন্টার আছে। আমরা যদি এই ট্রেনিং সেন্টারগুলোকে এক হিসাবে নিয়ে আসতে পারি, তাহলে আমাদের আউটপুটটা হাজারে থেকে লাখে নিয়ে যেতে পারবো।

ইমরান আহমদ বলেন, আমরা কিন্তু এখন বিএমইটিসহ (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো) সব কাজ নিয়ে ডিজিটাল সিস্টেম বা পর্যায়ে চলে এসেছি। প্রবাসী যে অ্যাপ বিএমইটিতে ব্যবহার হচ্ছে, তা ডিজিটালাইজড করে নিয়েছি। এটা করাতে অনেক হয়রানি কমে গেছে। যেহেতু এটা সরাসরি হয়েছে, এখন আর আমার হাত ছুঁয়ে যেতে হবে না। আমরা রেজিস্ট্রেশনও খুব শিগগির ডিজিটালাইজড করে নেবো।

মন্ত্রী বলেন, মালয়েশিয়ার তো নিজেরই একটা প্ল্যাটফর্ম আছে। আমরা কিন্তু বলতে গেলে ওদের প্লাটফর্মের ওপর বন্দি। আমাদের মাঝে বোঝাপড়া আছে, সেটার মাধ্যমে আমরা চলতে পারি। কিন্তু ওই বোঝাপড়ার মধ্যে আমাদের প্ল্যাটফর্মেরও কথা আছে। তাই আমাদের যদি একটা নিজস্ব প্ল্যাটফর্ম থাকে, তাহলে কন্ট্রোল থাকবে নিজের হাতে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ