ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দেশে বসে বিদেশি ব্যাংক কার্ড হ্যাক

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২২, ০৮:৪৯

এবার হ্যাকারদের কবলে পড়েছে বিদেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ক্রেডিট কার্ড গ্রাহকরা। এই চক্রের অনেকেই এখন বাংলাদেশে অবস্থান করেছেন। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের দেয়া তথ্যমতে— চক্রের অন্তত ৬ সদস্য রয়েছে গোয়েন্দা জালে। তাদের যে কোনো সময় গ্রেফতার করা হবে। তালিকায় দেশি ও বিদেশিরা রয়েছেন।

তারা আন্তর্জাতিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্ডের তথ্য চুরি করে বিখ্যাত সব ব্র্যান্ডের আউটলেটে ক্রয়াদেশ পাঠাচ্ছে। আর এসব কেনাকাটায় ব্যবহার করা হচ্ছে যুক্তরাষ্ট্রের সিটি ব্যাংক এনএ ও ওয়েলস ফার্গোর মতো নামি ব্যাংকের ক্রেডিট কার্ড। সম্প্রতি এ বিষয়ে অভিযোগের পর একাধিক গোয়েন্দা সংস্থা মাঠে নেমেছে বলে জানা গেছে।

জানতে চাইলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশপ্রধান হারুণ-অর-রশিদ জানান, এ ধরনের একটি চক্রকে শনাক্ত করা হয়েছে। তাদের যে কোনো সময় গ্রেফতার করা হবে। তবে তদন্তের স্বার্থে এখনই তাদের নাম-ঠিকানা প্রকাশ করা হবে না।

জানা গেছে, হ্যাকার চক্রের কবলে পড়ে বিপুল অঙ্কের টাকা খুইয়েছেন দেশের বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ড গ্রাহকরা। সম্প্রতি গোয়েন্দা পুলিশ এ ধরনের একাধিক জালিয়াত চক্রের সদস্যকে গ্রেফতারের পর বেরিয়ে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। তবে দেশীয় হ্যাকারদের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক কার্ড জালিয়াত চক্রের তৎপরতাও বেড়েছে।

সূত্র জানায়, বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্ডের তথ্য চুরি করে বিখ্যাত সব ব্র্যান্ডের আউটলেটে ক্রয়াদেশ পাঠাচ্ছে চক্রের সদস্যরা। আর এসব কেনাকাটায় ব্যবহার করা হচ্ছে যুক্তরাষ্ট্রের সিটি ব্যাংক এনএ, ওয়েলস ফার্গোর মতো নামি ব্যাংকের ক্রেডিট কার্ড। ক্রয়কৃত মালামাল চক্রের সদস্যদের হাতে পৌঁছানোর জন্য ব্যবহার করা হচ্ছে ডিএইচএল, ফেড-এক্স, ইউপিএসসহ আন্তর্জাতিক সব কুরিয়ার সার্ভিস।

এসব কাজে জড়িত রয়েছে রাশিয়া, কোরিয়া, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশের হ্যাকার চক্র। বিদেশি ক্রেডিট কার্ড ব্যবহার করে নগদ টাকা পাঠানো হচ্ছে চক্রের সদস্যদের হাতে। আর রেমিট্যান্স হিসেবে এ টাকা পাঠানো হচ্ছে ওয়েস্টার্ন ইউনিয়ন ছাড়াও বিকাশসহ অন্যান্য এমএফএস ব্যবহার করে।

সংশ্লিষ্টরা বলছেন, দেশীয় জালিয়াত চক্রের এ ধরনের অপরাধে ঝুঁকিতে পড়বে কেন্দ্রীয় ব্যাংকসহ দেশের ব্যাংকিং চ্যানেলের ভাবমূর্তি। খোঁজ নিয়ে জানা গেছে, ফরিদপুর, কুড়িগ্রামসহ দেশের একাধিক সীমান্তবর্তী জেলা থেকে অপারেট করা হচ্ছে এসব কর্মকাণ্ড। আন্তর্জাতিক কলিং কার্ড ব্যবহার করায় অর্ডারের সময় তাদের অবস্থান দেখাচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস, ভার্জিনিয়াসহ বিভিন্ন অঙ্গরাজ্যে।

বিশেষজ্ঞরা জানান, এ ধরনের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডে অর্ডার করার সময়ে সাধারণত ৬ ধরনের তথ্য চাওয়া হয়। এর মধ্যে থাকে— কার্ড ধারীর নাম, কার্ডের ৬ ডিজিটের ভিন্ন স্টেট নম্বর, কার্ডের এক্সপায়ার ডেট, বিলিং অ্যাড্রেস, ফোন নাম্বার, ড্রাইভিং লাইসেন্স নম্বর ইত্যাদি। এরপর নামি-দামি সব ব্র্যান্ড আউটলেট থেকে ক্রয়কৃত পণ্য আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিসের মাধ্যমে চলে আসে দেশে ও দেশের বাইরে অবস্থান করা চক্রের সদস্যদের হাতে।

অর্ডারকৃত পণ্যের মধ্যে থাকে নানা দামি পণ্য— যেমন আইফোন, ল্যাপটপ, বিভিন্ন ইলেকট্রনিক গেজেট, অ্যাডিডাস, নাইকি, হলিস্টারসহ বিখ্যাত সব ব্র্যান্ডের পোশাক, কসমেটিকস, জুয়েলারি, পারফিউমের মতো ভোগ্যপণ্য।

অর্থনৈতিক বিশ্লেষকদের মতে, এসব ক্রেডিট কার্ডের প্রকৃত গ্রাহক যখন প্রতারণার বিষয়টি জানবেন তখন সংশ্লিষ্ট ব্যাংকে অভিযোগ জানাবেন। এরপর ওই ব্যাংকের আইটি বিভাগ পেমেন্ট গেটওয়ে ট্রেস করলে বেরিয়ে আসবে প্রাপকের ডেলিভারির ঠিকানা। এতে ঝুঁকিতে পড়বে দেশের ব্যাংকিং খাত।

সম্প্রতি এ ধরনের একাধিক অভিযোগের পর মাঠে নামে গোয়েন্দা পুলিশ। তারা বেশ কয়েকজনকে শনাক্ত করেছে। তালিকায় রয়েছেন দেশি ও বিদেশি নাগরিক।

মহানগর গোয়েন্দা পুলিশের একাধিক কর্মকর্তা জানান, ‘এ রকম কিছু অভিযোগের পরে তাদের ওপর গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। মাঠে নামানো হয়েছে সাইবার ক্রাইমসহ একাধিক টিম। একজন ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তা জানান, এ ধরনের একাধিক চক্রকে এরই মধ্যে ট্রেস করে নজরদারির আওতায় আনা হয়েছে। খুব শিগগিরই তাদের গ্রেফতার করা সম্ভব হবে।

সূত্র মতে, আমেরিকার ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশের চুরি যাওয়া ডলার উদ্ধারে ফিলিপাইন বা আমেরিকার উল্লেখযোগ্য ভূমিকা না থাকলেও বিদেশি ব্যাংকের ক্রেডিট কার্ড গ্রাহকের খোয়া যাওয়া ডলার প্রপার ব্যাংকিং চ্যানেলে ফিরিয়ে দিয়ে দেশ ও পুলিশের ভাবমূর্তি ইতিবাচক হবে। আইএমএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ ভিজিটের সময় এ ধরনের অপরাধের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ায় দেশের ভাবমূর্তি ইতিবাচক হবে গোয়েন্দারা আশা করছেন। এ কারণে বিষয়টিকে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে গুরুত্ব দেয়া হয়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ