ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘রহস্যাবর্তে’ পদোন্নতি

প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫২

দফায় দফায় পদোন্নতির সাক্ষাৎকার পরীক্ষার সময় সূচির সার্কুলার জারি করেও নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির পরীক্ষা নিচ্ছে না ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি)। প্রথম দফায় ১৬ মে, দ্বিতীয় দফায় ১৮ মে এবং তৃতীয় দফায় দ্বিতীয় দফার সময় সূচি বাতিল করে নতুন সময় সূচি ঘোষণা করে ২৫ জুলাই, এরপর ফের ২৯ আগস্ট পূর্ব নির্ধারিত সময়সূচি বাতিল করে আরও একটি সার্কুলার দেয় ডিপিডিসি। তবে সর্বশেষ সার্কুলারে পরবর্তী সময়সূচি ঘোষণা না করে পরীক্ষা আপাতত স্থগিত করা হলো বলে জানানো হয়েছে। এভাবে দফায় দফায় পদোন্নতির সাক্ষাৎকার নেয়ার সময় সূচির সার্কুলার জারি করেও রহস্যজনক কারণে তা নিচ্ছে না সংস্থাটি।

ডিপিডিসির নির্বাহী পরিচালক, প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, উপ-বিভাগীয় প্রকৌশলী এবং সহকারী প্রকৌশলীসহ সংস্থাটির দায়িত্বশীল পদের অধিকাংশই ভারপ্রাপ্ত বা অতিরিক্ত দায়িত্ব দিয়ে দীর্ঘদিন ধরে চালানো হচ্ছে। অতিরিক্ত বা ভারপ্রাপ্ত দায়িত্ব দিয়ে কার্যক্রম চালানোর সুযোগে সংস্থাটিতে কর্মরত অনেকের কার্যক্রম নিয়ে রয়েছে নানা বিতর্ক। তবুও সংস্থায় কর্মরত বিশেষ একটি অসাধু চক্র আঁতাত করে কৌশলে পদোন্নতি প্রক্রিয়া এক প্রকার আটকে রেখেছিল। এরইমধ্যে প্রধান প্রকৌশলী পদে ডিপিডিসি গত ১৬ মে একটি সার্কুলার জারি করে পদোন্নতি প্রদান করে। একই দিনে অর্থাৎ ১৬ মে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির পরীক্ষা নিতে আরও একটি সার্কুলার জারি করে। এরপর আবার গত ২৪ জুলাই সংস্থাটি নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির সাক্ষাৎকারের জন্য আবার সার্কুলার জারি করে। কিন্তু এরপরই রহস্যজনক কারণে ২৫ জুলাই অপর এক সার্কুলারের মাধ্যমে দ্বিতীয় দফায় দেয়া সার্কুলারের ঘোষিত সময়সূচি স্থগিত করে ফের নতুন সময়সূচি ঘোষণা করে। রহস্যজনকভাবে এ সার্কুলারটিও বাতিল করে ইন্টারভিউ আপাতত স্থগিত মর্মে ফের ২৯ আগস্ট অপর একটি সার্কুলার জারি করে। পদোন্নতির সাক্ষাৎকারের সময়সূচি এভাবে দফায় দফায় পরিবর্তনে বিষয়টি নিয়ে বিভিন্ন ধরনের গুঞ্জন ভেসে বেড়াচ্ছে।

ডিপিডিসি’র সার্ভিস রুলস ২০১৭-এর সংশ্লিষ্ট বিধির আলোকে এমপ্লয়ি ম্যানেজমেন্ট (অ্যাডমিনিস্ট্রেশন) হিউম্যান রিসোর্সেস’র ডিজিএম নীহার রঞ্জন সরকার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি দিতে ফিডার পদে (উপ-বিভাগীয় প্রকৌশলী) কর্মরত প্রথম সার্কুলারে দুই দফা সাক্ষাৎকারে ২১ জনকে ডাকা হয়। দ্বিতীয় ও তৃতীয় সার্কুলারে ৫০ জনকে পাঁচ দফায় সাক্ষাৎকারের জন্য ডাকা হলেও চতুর্থ দফায় আপাতত স্থগিত বলে ঘোষণা করা হয়। প্রথম সার্কুলারে প্রথম দফা ২৩ মে বিকেল ৫টায় ১০ জন এবং দ্বিতীয় দফা ২৪ মে বিকাল ৫টায় ১১ জনের সাক্ষাৎকার নিতে সময় সূচি নির্ধারণ করা হয়। দ্বিতীয়বার সার্কুলারে ২৪ জুলাই বিকেল সাড়ে ৫টায় সাক্ষাৎকারের জন্য ডাকা হয় ১০ জন, দ্বিতীয় দফায় ২৬ জুলাই বিকেল সাড়ে ৫টায় ডাকা হয় ১০ জন, তৃতীয় দফায় ২৭ জুলাই বিকেল সাড়ে ৫টায় ডাকা হয় ১০ জন, চতুর্থ দফায় ৩১ জুলাই বিকেল সাড়ে ৫টায় ডাকা হয় ১০ জন, পঞ্চম দফায় ১ আগস্ট বিকেল সাড়ে ৫টায় সাক্ষাৎকারের জন্য ডাকা হয় ১০ জন। কিন্তু এই সার্কুলারটি জারির পরের দিনই নতুন সময় সূচি ঘোষণা দিয়ে ২৫ জুলাই আবারও একটি সার্কুলার জারি করে। এই সার্কুলারে সাক্ষাৎকারের জন্য সময় সূচিতে প্রথম দফায় ৩ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় সাক্ষাৎকারের জন্য ডাকা হয় ১০ জন, দ্বিতীয় দফায় ৪ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় ডাকা হয় ১০ জন, তৃতীয় দফায় ৫ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় ডাকা হয় ১০ জন, চতুর্থ দফায় ১০ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় ডাকা হয় ১০ জন, পঞ্চম দফায় ১১ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় সাক্ষাৎকারের জন্য ডাকা হয় ১০ জন। যার স্মারক নম্বর: ৮৭.৪০৪.৪০৯.০৩.০১.০০১.২০২৩.৫৩। রহস্যজনকভাবে এ সার্কুলারটিও বাতিল করে ফের গত ২৯ আগস্ট ইন্টারভিউ আপাতত স্থগিত মর্মে অপর একটি সার্কুলার জারি করে ডিপিডিসি। যার স্মারক নম্বর ৮৭.৪০৪.৪০৯.০৩.০১.০০১.২০২৩.৯৬।

অভিযোগ রয়েছে, ডিপিডিসি’র নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি দিতে সাক্ষাৎকারের জন্য এক সার্কুলার জারি করলেও নির্দিষ্ট কতিপয়কে পদোন্নতি দিতে দফায় দফায় সময় ক্ষেপনের এই কৌশল অবলম্বন করা হয়েছে। বর্ধিত করা এ সময়কালের মধ্যে নির্ধারিত ওইসব প্রার্থীদের নির্বাহী প্রকৌশলী পদে চাকরির বয়সসীমা পূর্ণ হবে এবং তাদের পদোন্নতি দিতেই এসব তালবাহানা করা হচ্ছে। এমনকি এ ব্যাপারে ইতোমধ্যেই বিশাল অঙ্কের অর্থ লেনদেন বলে সূত্রের দাবি। সংস্থাটির শূন্য পদগুলোর অধিকাংশেরই ভারপ্রাপ্ত বা অতিরিক্ত দায়িত্ব দিয়ে সংস্থার কাজ চালিয়ে নেয়া হচ্ছে। যার ফলে ডিপিডিসির কাজের গতি ও গ্রাহক সেবার মান নিম্নগামী বলে মনে করছেন অনেকেই। পাশাপাশি অনিয়ম-দুর্নীতি ও গ্রাহক হয়রানি বৃদ্ধি পেয়েছে বলে তাদের ধারণা। আর এসব দূরীকরণে ইতোমধ্যেই পদোন্নতি প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

যদিও নাম প্রকাশ না করার শর্তে ডিপিডিসির দায়িত্বশীল এক সূত্রের দাবি বিদ্যুৎ বিভাগের সচিব এবং সংস্থার পরিচালনা পর্ষদের সভাপতি মো. হাবিবুর রহমান ব্যস্ত থাকার কারণে এভাবে দফায় দফায় পদোন্নতির সাক্ষাৎকার পরীক্ষার সময় সূচি পরিবর্তন করা হচ্ছে। তবে এমন যুক্তি মানতে অনেকেই নারাজ। তাদের মতে সচিব দীর্ঘ কয়েক মাসেও সময় দিতে পারছেন না এটা অবিশ্বাস্য। এমনকি এ পদোন্নতিটি শিগগিরই দেয়া হবে না। যার কারণে ইন্টারভিউ আপাতত স্থগিত মর্মে গত ২৯ আগস্ট ডিপিডিসি সার্কুলার জারি করেছে বলে দাবি সূত্রের।

ডিপিডিসি’র পরিচালনা পর্ষদের সদস্য ও অতিরিক্ত সচিব (অর্থ বিভাগ) মো. মানজারুল মান্নান এ ব্যাপারে বলেন, ‘এ ব্যাপারে আমার কিছু জানা নেই। সংস্থার চেয়ারম্যান অথবা এমডি এ বিষয়ে জানা থাকতে পারে। হয়তো বা তাদের ব্যস্ততার কারণেও হতে পারে।’

ডিপিডিসি’র পরিচালনা পর্ষদের সভাপতি ও সিনিয়র সচিব (বিদ্যুৎ বিভাগ) মো. হাবিবুর রহমান এ ব্যাপারে বলেন, ‘বিষয়টি ডিপিডিসি’র সংশ্লিষ্টদের কাছে জিজ্ঞেস করুন, কেন তারা তারিখ পরিবর্তন করছেন।’

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ বিষয়ের ফাইলপত্র ডিপিডিসিতে। তাই আমি এ ব্যাপারে জানি না। এপোয়েন্ট রিলেটেড সমস্যা কিনা আমি জানি না, ফলে বিষয়টি তাদেরকেই জিজ্ঞেস করেন।’

বিষয়টি নিয়ে ডিপিডিসি’র নির্বাহী পরিচালক (এডমিন এন্ড এইচ আর) সোনামনি চাকমার সেল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন কল রিসিভ করেননি।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ