ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

তছনছ ডিপিডিসির সিন্ডিকেট

প্রকাশনার সময়: ২১ জুলাই ২০২৩, ০৮:৫৫

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) অনিয়ম-দুর্নীতি-স্বেচ্ছাচারিতা দূর করতে নানা ধরনের উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় সংস্থাটির বিভিন্ন পদে করা হয়েছে রদবদল। তছনছ করে দেয়া হয়েছে গড়ে ওঠা সিন্ডিকেট। এ সিন্ডিকেট পৃষ্ঠপোষকতাকারী শীর্ষ কর্মকর্তাদেরও রদবদল করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, প্রথম দফায় ১৪ জন উপসহকারী প্রকৌশলীকে বদলির এক অফিস আদেশ দেয়া হয়। আদেশে সর্বশেষ উল্লেখ করা হয়, আগামী ২০ জুলাই পূর্বাহ্নের মধ্যে বদলিকৃত দপ্তরে যোগদান করবেন অন্যথায় ওইদিন অপরাহ্ন থেকে বর্তমান কর্মস্থল হতে তাৎক্ষণিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) বলে গণ্য হবেন। আবার দ্বিতীয় দফায় ০৭ জন উপ-সহকারী প্রকৌশলীকে বদলির এক অফিস আদেশ দেয়া হয়। দুটি আদেশেই কাজের স্বার্থে কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ বদলির কথা উল্লেখ করা হয়। এ আদেশটিরও সর্বশেষ উল্লেখ করা হয়, আগামী ২৪ জুলাই পূর্বাহ্নের মধ্যে বদলিকৃত দপ্তরে যোগদান করবেন অন্যথায় ওইদিন অপরাহ্ন থেকে বর্তমান কর্মস্থল হতে তাৎক্ষণিক অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) বলে গণ্য হবেন।

এ ব্যাপারে ডিপিডিসির নির্বাহী প্রকৌশলী (প্রশাসন ও মানবসম্পদ বিভাগ) সোনামনি চাকমা বলেন, যাদের বদলি করা হয়েছে তাদের অনেকের বিরুদ্ধে হওয়া অভিযোগ এরই মধ্যে তদন্তে দোষী সাব্যস্ত হওয়ায় অভিযুক্তদের বিরুদ্ধে মন্ত্রণালয় থেকে ব্যবস্থা নেয়ার নির্দেশনা রয়েছে। তারই ধারাবাহিকতায় বদলির আদেশ দেয়া হয়েছে। এ বদলি প্রক্রিয়া একটি নিয়মিত কার্যক্রমের অংশ।

প্রথম দফা আদেশে বদলিকৃতরা হচ্ছেন— এনওসিএস মাতুয়াইল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী শাহাদাত হোসেন হাওলাদারকে গ্রিড নর্থ-২ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস মানিকনগর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলী আমির হোসেনকে গ্রিড নর্থ-২ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস আজিমপুর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী মাহাবুবুর রহমানকে গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস সিদ্ধিরগঞ্জ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী মেহেদী হাসান সেলিমকে গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস কাজলা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী আবুল বাসার তালুকদারকে গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস মুগদাপাড়া নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী তৌফিক আহম্মেদকে গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস জুরাইন নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলী এনায়েত হোসেনকে গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড নর্থ-২ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী আমিন হোসেনকে এনওসিএস মানিকনগর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলী রিজাউল করিম সজলকে এনওসিএস কাজলা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী মেহেদী হাসান রকি রহমানকে এনওসিএস জুরাইন নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী রাসেল আহমেদকে এনওসিএস আজিমপুর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী আব্দুর রহমান সোহাগকে এনওসিএস সিদ্ধিরগঞ্জ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড নর্থ-২ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী আহসান শামীমকে এনওসিএস মাতুয়াইল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে এবং গ্রিড নর্থ-১ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী নূর ই মর্তুজাকে এনওসিএস মুগদাপাড়া নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে বদলির আদেশ দেয়া হয়।

দ্বিতীয় দফা আদেশে বদলিকৃতরা হচ্ছেন— এনওসিএস পরিবাগ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী তৌফিক আহমেদকে এনওসিএস কাকরাইল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস রমনা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী হোসাইন রেজাকে এনওসিএস রাজারবাগ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, আন্ডারগ্রাউন্ড ক্যাবল সেন্ট্রাল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলী জাহিদ হোসেনকে এনওসিএস বংশাল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, গ্রিড সাউথ-২ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী মোহাম্মদ আতিকুর রহমানকে এনওসিএস রমনা নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস কাকরাইল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলী মুরাদ হোসেনকে এনওসিএস পরিবাগ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে, এনওসিএস রাজারবাগ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপসহকারী প্রকৌশলী মাসুদুর রহমান সজীবকে গ্রিড সাউথ-২ নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে এবং এনওসিএস বংশাল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপ-সহকারী প্রকৌশলী রমজান আলীকে আন্ডার গ্রাউন্ড ক্যাবল সেন্ট্রাল নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে বদলির আদেশ দেয়া হয়।

অভিযোগ রয়েছে— বদলিকৃত এসব কর্মকর্তাদের অনেকেই অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা এবং সরকারকে রাজস্ববঞ্চিত করে নিজে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছেন। তাছাড়া তাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে হওয়া অভিযোগের তদন্তে প্রমানীত হয়েছে। এদের মধ্যে আবার উপসহকারী প্রকৌশলী অ্যাসোসিয়েশনের নেতা শাহাদাত হোসেন হাওলাদারের বিরুদ্ধে রয়েছে নানাবিধ অভিযোগ এবং এসব অভিযোগের একাধিক তদন্ত কমিটি এর প্রমাণও পেয়ে সংশ্লিষ্ট দপ্তরে রিপোর্ট জমাও দিয়েছে বলে সূত্রের দাবি।

ডিপিডিসির এমডি প্রকৌশলী বিকাশ দেওয়ান এ ব্যাপারে বলেন, কোনো ধরনের সিন্ডিকেটেই আমি বিশ্বাসী নই। আমি আমার সংস্থার জন্য যে কাজটি মঙ্গলজনক তা-ই করার চেষ্টা করছি।

তিনি বলেন, ডিপিডিসি থেকে অনিয়ম-দুর্নীতি দূরীকরণে আমাকে যতটা কঠোর হতে হবে সেটাই হব। এ ব্যাপারে কাউকে কোনো ধরনের ছাড় দেয়া হবে না।

জানা গেছে, ডিপিডিসির সুনাম ফিরিয়ে আনতে সংস্থার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী বিকাশ দেওয়ান চিহ্নিত দোষীদের কাউকেই ছাড় দিবেন না। এরই মধ্যে দুটি আদেশে উপ-সহকারী প্রকৌশলীদের ২১ জনের রদবদল করা হয়েছে। এদের মধ্যে একটি চক্র এ আদেশ বাতিলের জন্য বিভিন্ন মাধ্যমে দেনদরবার করলেও এমডি প্রকৌশলী বিকাশ দেওয়ানের দৃঢ়তায় কোনো ধরনের সুবিধা করতে পারেনি। উপ-সহকারী প্রকৌশলীদের ২১ জনের রদবদল ছাড়াও ৯ জুলাই আরও দুটি আদেশে ২৮ জনকে বদলির আদেশ দেয়া হয়।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ