ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশি তরুণের ব্রিটেনের ‘ডায়ানা অ্যাওয়ার্ড’ অর্জন

প্রকাশনার সময়: ০১ জুলাই ২০২২, ১৪:৩১ | আপডেট: ০১ জুলাই ২০২২, ১৬:০৬

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রচেষ্টা এবং জলবায়ু বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্যের জন্য ২০২২ সালের ব্রিটেনের ডায়ানা পুরষ্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশি তরুণ শামীম আহমেদ মৃধা (২৪)।

বৃহস্পতিবার (৩০ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ব্রিটেনের প্রিন্সেস ডায়ানার স্মরণে তার দুই ছেলের (দ্যা ডিউক অব ক্যামব্রিজ এবং দ্যা ডিউক অব সাসেক্স) উদ্যোগে এই পুরষ্কার দেওয়া হয়।

বিশ্বব্যাপী পরিবেশগত ভারসাম্য নিশ্চিতের লক্ষ্যে ২০১৮ সালে শামীম আহমেদ মৃধা ইকো-নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন। তিনি একাধারে ইকো-নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অন্যতম বড় সংগঠন।

ক্লাইমেট স্কুল প্রকল্পের আওতায় তার সংগঠনটি বিভিন্ন কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে। এসব কর্মশালা আর প্রশিক্ষণ কর্মসূচিতে ৫০ হাজারেরও বেশি শিশু-কিশোরকে জলবায়ু সম্পর্কিত বিভিন্ন বিষয় শেখানো হয়।

শামীম আহমেদ মৃধা পেশায় একজন আইনজীবী। পেশাগত জীবনের পাশাপাশি তিনি মানুষের মধ্যে জলবায়ু বিপর্যয় নিয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করছেন। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের ঘূর্ণিঝড় এবং বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির কারণে তার সংগ্রহ করা তহবিলের মাধ্যমে ৩৫০টি পরিবার উপকৃত হয়।

ডায়ানা পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে শামীম আহমেদ মৃধা বলেন, ‘মর্যাদাপূর্ণ ডায়ানা পুরস্কার পেয়ে আমি বেশ আনন্দিত। প্রকৃতি ও পরিবেশের জন্য আরও কাজ করতে এ সম্মাননা আমার দলের সদস্যদের উৎসাহিত করবে বলে আমি বিশ্বাস করি।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ