ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫

কেমন হতে পারে আজকের আবহাওয়া?

প্রকাশনার সময়: ০৪ জুলাই ২০২৪, ০১:২৪

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। সাগরে সৃষ্ট লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে বৃহস্পতিবার (৪ জুলাই) দেশের ৮ বিভাগেই মাঝারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। বৃষ্টিপাতের এ প্রবণতা আগামী কয়েকদিন অব্যহত থাকবে। আগামী সপ্তাহের শুরুর দিকে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, ভারি বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। নদনদীর পানি দ্রুত বেড়ে এরইমধ্যে সিলেট নগরীসহ এই দুই জেলার বিভিন্ন স্থান পানির নিচে তলিয়ে গেছে। ভারতের চেরাপুঞ্জি ও মেঘালয়ে মুষুলধারে বৃষ্টি হওয়ায় পাহাড়ি ঢলে নদ-নদীগুলোতে বাড়ছে পানি। সুরমা নদী কানাইঘাটে, কুশিয়ারা নদী অমলসিদে, সারি নদী সারিঘাটে বিপৎসীমা অতিক্রম করেছে। অন্যান্য পয়েন্টেও পানি দ্রুত বাড়ছে।

এছাড়া রাঙ্গামাটি ও বান্দরবানে বৃষ্টিতে পাহাড় ধসের ঝুঁকিতে স্থানীয় বাসিন্দারা।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ