ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বায়ুদূষণের শীর্ষে দিল্লি, দশম ঢাকা

প্রকাশনার সময়: ২৬ নভেম্বর ২০২৩, ১৪:৪২

বিশ্বের দূষিত শহরের তালিকায় রোববার (২৬ নভেম্বর) ঢাকার অবস্থান দ্বিতীয়। এদিন সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা ১৫২ স্কোর নিয়ে রয়েছে দশম অবস্থানে। আর ৩৫৬ স্কোর নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি

এদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) এ তথ্য প্রকাশ করে।

বিশ্বের বড় বড় শহরের পাশাপাশি ছোট ছোট শহরেও বাড়ছে বায়ুদূষণ। আর সবচেয়ে ভয়াবহ দূষণের কবলে রয়েছে পাকিস্তানের লাহোর। বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম ১০টির মধ্যে দুটি পাকিস্তানের।

এছাড়া ২৩৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারতের দিল্লি শহর। ১৯৩ স্কোর নিয়ে এই সূচকের তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের আরেক শহর কলকাতা, ১৮৫ স্কোর নিয়ে চতুর্থ পাকিস্তানের করাচি এবং ১৫৮ স্কোর নিয়ে পঞ্চমে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। এছাড়া ১৫৭ স্কোর নিয়ে কুয়েত সিটি আছে ৬ষ্ঠ স্থানে। ১৫৬ স্কোর নিয়ে ৭ম স্থানে আছে চীনের শেনইয়াং শহর; ১৫৫ স্কোর নিয়ে অষ্টমে আছে মঙ্গোলিয়ার উলানবাটার শহর; একই স্কোর নিয়ে নবমে আছে চীনের আরেক শহর উহান।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ