ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঢাকার বাতাস আজ ‘অস্বাস্থ্যকর’

প্রকাশনার সময়: ১৪ অক্টোবর ২০২৩, ১২:০৮
ধূলিদূষণে রাজপথে নাক চেপে রাস্তায় চলাচল করছেন পথচারীরা। ফাইল ছবি

বেশ কয়েক বছর ধরেই বায়ুদূষণের কবলে বিশ্বের ছোট-বড় অনেক শহর। মাঝে মাঝে কিছু কিছু শহরের বাতাসের মানের কিছুটা উন্নতি হলেও আবার অবনতি ঘটছে। সম্প্রতি বৃষ্টির ফলে মেগাসিটি ঢাকার বাতাসের মান কিছুটা উন্নতির দিকেই ছিল। কিন্তু শনিবার (১৪ অক্টোবর) ফের ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ হয়ে উঠেছে। আর বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে ভারতের রাজধানী দিল্লি।

এদিন বেলা ১১টার দিকে বিশ্বে দূষিত শহরের তালিকায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৬৭ স্কোর নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়। আর দূষিত শহরের তালিকায় শীর্ষে থাকা দিল্লির স্কোর ২৯২।

এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর। এয়ার কোয়ালিটি ইনডেক্সে শহরটির স্কোর ১৭৯। এ ছাড়া ১৭৩ স্কোর নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর। ১৭০ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ভারতের আরেক শহর মুম্বাই।

তালিকায় ১৬৯ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর। আর সপ্তম স্থানে থাকা কাতারের দোহা শহরের স্কোর ১৬১, অষ্টম স্থানে থাকা ভারতের কলকাতা শহরের স্কোর ১৫৬, নবম স্থানে থাকা ভিয়েতনামের হো চি মিন সিটির স্কোর ১৫৫ এবং এক স্কোর কম নিয়ে দশম স্থানে রয়েছে মালয়েশিয়ার কুয়ালালামপুর শহর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে। একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন : বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ