ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শুক্রবার ঝড়বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে কী বলছে আবহাওয়া অফিস

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২৩, ০৮:২৭ | আপডেট: ১৩ অক্টোবর ২০২৩, ০৮:৩১
আবহাওয়া ভবন। ফাইল ছবি

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে কয়েক দিনের মধ্যেই বিদায় নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তার আগে দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বাড়টি অংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে। তবে আগামী ২ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বাংলাদেশের দক্ষিণাঞ্চল থেকে বিদায় নিতে পারে। এরপর বাংলাদেশ থেকে বিদায় নেবে মৌসুমি বায়ু।

বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এ পরিস্থিতিতে শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এ ছাড়া শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা শুধু চট্টগ্রাম বিভাগের দু’য়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যান্য জায়গায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এরপর দিন দেশে আর বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। এ সময় সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেইসঙ্গে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ