ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

বৃষ্টি ঝরবে আরো ৩ দিন, উত্তরে বাড়ছে পানি

প্রকাশনার সময়: ১৩ আগস্ট ২০২৩, ০৯:৪৮
ছবি : সংগৃহীত

আগামী ১৬ আগস্ট (বুধবার) পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। দেশের পার্বত্য তিন জেলায় পানি কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও বৃষ্টি আর ভারতের উজান থেকে নেমে আসা ঢলে উত্তরাঞ্চলের নদ-নদীগুলোতে বাড়ছে পানি। এতে নদী অববাহিকার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

রোববার (১৩ আগস্ট) সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কামাল মল্লিক জানান, আগামী ১৬ আগস্টের পর বৃষ্টিপাত কমতে পারে। তবে ২০ আগস্টের পর আবার বাড়তে পারে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১২৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কুড়িগ্রামের রাজারহাটে, ঢাকার এ সময়ে ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতির বিষয়ে এই আবহাওয়াবিদ বলেন, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হতে পারে।

এদিকে ভারী বৃষ্টি উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামে তিস্তা, ধরলা, ব্রহ্মপুত্রসহ ১৬টি নদনদীর পানি বাড়তে শুরু করায় বেশ কয়েকটি গ্রামে পানি ঢোকার খবর পাওয়া গেছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (বাপাউবো) বলছে, অতিভারী বৃষ্টিতে কয়েকটি নদীর পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। তবে মধ্যমেয়াদী (১-১০ দিন) বন্যার পূর্বাভাস এখন পর্যন্ত নেই।

গতকাল শনিবার পাউবোর সহকারী প্রকৌশলী মেহেদী হাসানের সই করা সারসংক্ষেপে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় ধরলা নদী কুড়িগ্রাম এবং দুধকুমার নদী পাটেশ্বরী পয়েন্টে বিপদসীমার কাছাকাছি থাকতে পারে। এছাড়া আরও তিন দিন ব্রহ্মপুত্র, যমুনা, গঙ্গা-পদ্মায় নদীর পানি বাড়তে পারে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ