ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মুক্তি পাচ্ছে তিন চলচ্চিত্র

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ০৮:৩৬

বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গন প্রতিনিয়তই সমৃদ্ধ হচ্ছে। গত এক বছরে বেশ কিছু চলচ্চিত্র মুক্তির পর বেশ আলোচনায় এসেছে। সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছে আরও একাধিক চলচ্চিত্র।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে অচিরেই আরও তিনটি চলচ্চিত্র মুক্তি পেতে যাচ্ছে। চলচ্চিত্রগুলো হলো কাজী হায়াতের ‘জয় বাংলা’, সাইফুল ইসলাম মান্নুর ‘পায়ের ছাপ’ এবং যুবরাজ শামীমের ‘আদিম’। এর মধ্যে আগামী ১৬ ডিসেম্বর ‘জয় বাংলা’, ২৩ ডিসেম্বর ‘পায়ের ছাপ’ এবং আগামী বছর জানুয়ারি মাসে ‘আদিম’ মুক্তি পাবে বলে নির্মাতারা জানিয়েছেন।

কাজী হায়াতের ‘জয় বাংলা’: ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া ‘জয় বাংলা’ চলচ্চিত্রটি আগামী ১৬ ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে। বর্ষীয়ান পরিচালক কাজী হায়াৎ পরিচালিত এই চলচ্চিত্রের প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু । লেখক, শিক্ষক মুনতাসির মামুনের ‘জয় বাংলা’ উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। এটি হতে যাচ্ছে কাজী হায়াতের ৫১তম চলচ্চিত্র।

এদিকে চলচ্চিত্র ট্রেলার ও পোস্টার প্রকাশের পরই সমালোচনার মুখে পড়ে। নেটিজেনদের একাংশ বলছেন, পোস্টার ট্রেলার সবকিছুই মানহীন। ধারণা করা হচ্ছিল, সমালোচনার মুখে পড়ায় চলচ্চিত্র প্রচারণায় অংশ নিচ্ছেন না নায়ক-নায়িকা। তবে বাপ্পী চৌধুরী কারণ হিসেবে বলছেন ভিন্ন কথা।

বাপ্পীর ভাষ্য, ‘আপাতত ঠান্ডা-কাশি-গলা ব্যথা ও সর্দিজনিত কারণে আমি বেশ অসুস্থ। তাই কোনো প্রমোশনেই অংশ নিতে পারছি না বলে বেশ খারাপ লাগছে। তবে সবাইকে হলে গিয়ে দেশপ্রেমের এই চলচ্চিত্রটি দেখার অনুরোধ করছি।’ অন্যদিকে, অন্তর্জালে চলচ্চিত্রের সমালোচনার জবাব দিয়েছেন নবাগত অভিনেত্রী জাহারা মিতু।

নিজের প্রথম চলচ্চিত্রের সমালোচনা প্রসঙ্গে মিতু বলছেন, ‘ট্রেলার দেখে পুরো চলচ্চিত্রের বিচার করা ঠিক না। চলচ্চিত্রটি নিজেদের শত সীমাবদ্ধতার মধ্যেও খুব যত্ন নিয়ে বানানো। একজন নতুন শিল্পী হিসেবে এই চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলের ভালোবাসা, সহযোগিতায় আমি মুগ্ধ। আমি ডাবিং করার সময় চলচ্চিত্রের যতটুকু দেখেছি তাতে আমার মনে হয় না দর্শক নিরাশ হবেন।’

সাইফুল ইসলাম মান্নুর ‘পায়ের ছাপ’: ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রটি আগামী ২৩ ডিসেম্বর মুক্তি পাচ্ছে। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন ছোট পর্দার জনপ্রিয় নির্মাতা সাইফুল ইসলাম মান্নু। চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন মেঘলা মুক্তা। আরও আছেন দীপান্বিতা মার্টিন, প্রাণ রায়, দীপা খন্দকার, শিল্পী সরকার অপু, করভী মিজান, নরেশ ভূঁইয়া প্রমুখ।

চলচ্চিত্র প্রসঙ্গে নির্মাতা সাইফুল ইসলাম মান্নু বলেন, ‘আমি পরিচ্ছন্ন গল্পের চলচ্চিত্র নির্মাণ করার চেষ্টা করি। ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রে আমাদের দেশের নারীর সংগ্রাম ও সফলতার গল্প তুলে ধরা হয়েছে। আমার বিশ্বাস, চলচ্চিত্রটি দর্শকরা পছন্দ করবেন এবং সাধারণ নারীরা এই চলচ্চিত্র দেখলে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাবেন।’

ইতোমধ্যে সেন্সর বোর্ড থেকে প্রশংসা নিয়ে আনকাট ছাড়পত্র পেয়েছে ‘পায়ের ছাপ’। মূলত নারী প্রধান গল্পের ছবি এটি। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মেঘলা মুক্তা। এবারই প্রথম ঢাকাই চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মেঘলা।

এ প্রসঙ্গে অভিনেত্রী মেঘলা মুক্তা বলেন, ‘তেলেগু ইন্ডাস্ট্রি থেকে প্রথম নায়িকা হয়েছি। এবার ঢালিউডে অভিষেক হতে যাচ্ছে আমার। কাজটি নিয়ে আমার মধ্যে ভীষণ উচ্ছ্বাস কাজ করছে। দর্শকদের ফিডব্যাক পাওয়ার অপেক্ষায় আছি।’ মেঘলা মুক্তা জানান, একজন নারীর সংগ্রাম করে এগিয়ে যাওয়া গল্পে নির্মিত হয়েছে ‘পায়ের ছাপ’। সাধারণ ঘরের একজন নারী স্বপ্ন দেখতে ভয় পায়, সেই ভয়কে জয় করে স্বপ্ন বাস্তবায়ন করা এবং পুরুষ শাসিত সমাজে টক্কর দিয়ে চমৎকার একটি জার্নির গল্প এই চলচ্চিত্রে উঠে এসেছে।’

যুবরাজ শামীমের ‘আদিম’: আন্তর্জাতিক অঙ্গনের একাধিক পুরস্কার পাওয়া চলচ্চিত্র ‘আদিম’ এবার বাংলাদেশ প্রেক্ষাগৃহে মুক্তির জন্য আনকাট সেন্সর পেয়েছে। দায় এড়াতে এক স্টেশন থেকে অন্য স্টেশনে ঘুরে বেড়ানো ভাসমান একজন পঙ্গু মানুষকে ঘিরে তৈরি হয়েছে চলচ্চিত্র ‘আদিম’।

চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক। চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা এবং সাউন্ড ও কালার করেছেন সুজন মাহমুদ। যুবরাজ শামীমের প্রযোজনা প্রতিষ্ঠান ‘রসায়ন’-এর ব্যানারে নির্মিত হয়েছে ‘আদিম’। সহ-প্রযোজক হিসেবে ‘সিনেমাকার’ ও ‘লোটাস ফিল্ম’।

মুক্তির বিষয়টি নিশ্চিত করে চলচ্চিত্রের নির্মাতা যুবরাজ শামীম বলেন, আমরা খুশি যে সেন্সর বোর্ড আমাদের চলচ্চিত্রটিকে বিনা কর্তনে ছাড়পত্র দিচ্ছেন। আশা করছি আগামী বছরের শুরুতে দেশের দর্শকদের চলচ্চিত্রটি দেখাতে পারবো। পাঁচ বছর আগে ২০১৭ সালের ৯ আগস্ট, প্রতি ইউনিট শেয়ার ৫০০০ টাকা ধরে শেয়ার বিক্রির মাধ্যমে ‘আদিম’ চলচ্চিত্রে যাত্রা শুরু হয়।

‘আদিম’ চলচ্চিত্রে কোনো পেশাদার অভিনেতা-অভিনেত্রী নেই, সকলেই যে যার নিজের চরিত্রে অভিনয় করেছেন। নির্মাতা যুবরাজ শামীম চলচ্চিত্রটি নির্মাণ করতে টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে টানা সাত মাস স্থায়ীভাবে বসবাস করেন। সেখানে থেকেই তিনি স্থায়ী বাসিন্দাদের রিহার্সেল করিয়ে চলচ্চিত্রে তাদের দিয়ে অভিনয় করান। এ সময় তিনি নানা প্রতিকূলতার সম্মুখীন হন। কখনো পুলিশ তাকে মাদকসেবী হিসেবে গ্রেফতার করেন, কখনো স্থানীয় মাদক ব্যবসায়ীরা তাকে সাংবাদিক মনে করে বিভিন্ন রকম জটিলতার সৃষ্টি করেন। কিছু মানুষ অসহযোগিতা করলেও বেশিরভাগ মানুষের আন্তরিক সহযোগিতায় শেষমেশ এ বছর নির্মাতা চলচ্চিত্রটির কাজ শেষ করেন।

দেশে মুক্তির আগেই চলচ্চিত্রটি একাধিক আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছে। এর মধ্যে ‘আদিম’ মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সেরা পরিচালক’ হিসেবে বিশেষ জুরি পুরস্কার এবং ‘নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড’ পেয়েছে। এছাড়া নিউইয়র্কে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে ‘সেরা সিনেমা’র পুরস্কার জিতেছে। গণঅর্থায়নে নির্মিত ‘আদিম’ বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতার পর এবার দেশের দর্শকরা দেখতে পাবে। ইতোমধ্যে চলচ্চিত্রটি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে। গত ৬ ডিসেম্বর চলচ্চিত্রটির সেন্সর শো হয়েছিলো।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ