ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

দক্ষিণের সিনেমায় হাজির রানি দ্বিতীয় এলিজাবেথ

প্রকাশনার সময়: ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫১

মাত্র ২৫ বছর বয়সে ব্রিটিশ রাজ সিংহাসনে বসেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এরপর ৭০ বছর সামলেছিলেন বৃটিশ সিংহাসনের রাজত্ব। অবশেষে ৯৬ বছর বয়সে এসে তিনি মারা গেলেন। তার মৃত্যুতে বিট্রিশ রাজ পরিবারের একটি যুগের অবসান হলো। এদিকে ব্রিটেনের নতুন রাজা হলেন রানির বড় ছেলে চার্লস। তিনি রানির সিংহাসনে বসছেন।

জানা যায়, রাজ্য পরিচালনা ছাড়াও নানা বিষয়ে জানার আগ্রহ ছিলো এলিজাবেথের। সিনেমাও বাদ যায়নি এ তালিকায় থেকে। রাজ পরিবারের বেশ কয়েকটি সিনেমাতেও অভিনয় করেছিলেন তিনি। তাই ভারত ভ্রমণে এসে দক্ষিণের সিনেমায় অংশ নিতেও ভুল করেননি রানি। তিনি সিনেমার মহরতে অংশ নিয়েছিলেন। তার সেই স্মৃতির সময়টা ১৯৯৭ সাল। মরুধানায়গম (Marudhanayagam) নামে একটি সিনেমা বানাচ্ছিলেন পরিচালক কমল হাসান। সিনেমাটির প্রেক্ষাপট রচনা করা হয়েছিলো স্বাধীনতা যুদ্ধের বিপ্লবী মরুধানায়গমকে নিয়ে। এমজিআর ফিল্মসিটিতে ১৬ অক্টোবর ১৯৯৭ এই সিনেমার প্রিমিয়ার ছিলো। আর তাতে মুখ্য অতিথি হিসেবে হাজির হন রানি। সেখানেই সিনেমার সেটে যাওয়ার ইচ্ছেও প্রকাশ করেছিলেন তিনি।

এদিকে রানির সিনেমার সেটে আসাকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছিলো। তাকে অভ্যর্থনা জানান কমল হাসানের তৎকালীন স্ত্রী সারিকা। তিনি রানিকে তিলক পরিয়ে দেন। আরতি করে ও গলায় মালা দিয়ে দেন। জানা সিনেমার সেটে প্রায় ২০ মিনিট ছিলেন রানি এলিজাবেথ। এমনি সিনেমার একটি দৃশ্যেও তার দেখা পাওয়া গেছে। সবশেষে কমল হাসানের ওই সিনেমার পেছনে খরচ করা হয়েছিলো তখনকার সময়েই ১.৫ কোটি টাকা। শোনা যায়, ছবির বাজেট ছিল ২০০ মিলিয়ান ডলার। টাকার সমস্যার কারণে এই ছবির কাজ মাঝপথেই বন্ধ করে দিতে হয়েছিল কমল হাসানকে। এখন রানির মৃত্যুর পর চর্চা দ্বিতীয় এলিজাবেথের সেই ফুটেজ দেখার সুযোগই পেল না জনসাধারণ।

উল্লেখ্য, সেদিন রানির সঙ্গে উপস্থিত ছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী এম কারুনানিধি, এস জয়পাল রেড্ডির মতো রাজনীতিবীদরা। আর তখন নিজের ভাষণ দেওয়ার সময় করুণানিধি বলেছিলেন কীভাবে ব্রিটিশরা মরুধানায়গমকে ঝুলিয়ে মেরেছিল। সে সময় অনেক বিতর্ক শুরু হয়েছিলো সিনেমাটিকে ঘিরে। প্রশ্ন উঠেছিলো কেনো সিনেমাটিতে ভারতবর্ষে ব্রিটিশদের অত্যাচারের ছবি ফুটিয়ে তোলা হয়েছে। আর সেই সিনেমার প্রিমিয়ারে আমন্ত্রণ পেয়েছিলেন বৃটিশ রানি।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ