ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১, ১ রবিউস সানি ১৪৪৬
মুভি রিভিউ

সেরা হল না রণবীরের ‘শমশেরা’

প্রকাশনার সময়: ২৩ জুলাই ২০২২, ১৬:৪২

গল্পের শুরু হয় ১৮০০ সালের পরাধীন ভারতবর্ষে। যেখানে অত্যাচারী ধনী ব্যক্তিদের বিরুদ্ধে লড়াই করে চলেছে ‘শমশেরা’। কিন্তু অত্যাচার থেকে নিজের লোকদের স্বাধীন করতে যেয়ে এক ভয়ানক ষড়যন্ত্রের শিকার হয় শমশেরা। ব্রিটিশ রাজের অধীনে কর্মরত শুদ্ধ সিং নামের এক ভারতীয় অফিসার তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে। এক পর্যায়ে মৃত্যু হয় শমসেরার।

এই ঘটনার ঠিক ২৫ বছর পর শমশেরার ছেলে বল্লি বাবার মৃত্যুর প্রতিশোধ নেওয়ার শপথ নেই। ফের শুরু হয় বিপ্লব। আর এভাবেই এগোতে থাকে রণবীর কাপুরের নতুন সিনেমা ‘শমশেরা’এর গল্প।

তবে সমস্যা হল গল্প কেবল এগিয়েই যাই কিন্তু দর্শকদের আকর্ষণ আটকে যায়। কারণ গল্প একেবারেই আগে থেকে আন্দাজ করা যায়। এমনকী, আপনি ঠিক যেভাবে ভাবছেন, ঠিক সেভাবেই এগিয়ে চলবে গল্প। চমক কিছুই নেই।

তবে হ্যাঁ, ছবির সিনেম্যাটোগ্রাফি ও ভিএফএক্স নজর কাড়ার মতো। যা দেখতে ভালই লাগে। কিন্তু ছবিতে যদি গল্পই না থাকে, তাহলে শুধু ভিএফএক্স দিয়ে আর কতটা টানা যায়।

সবচেয়ে বড় ব্যাপার এই ছবি দেখতে বসে, আমির খানের ‘ঠগ অফ হিন্দুস্থান’ ছবির কথা মনে পড়তে বাধ্য। কেননা, দুটো ছবির গল্পে বেশ মিল রয়েছে।

অভিনয়ের দিক থেকে রণবীর একাই একশো শতাংশ দিয়েছেন। শমশেরা ও বল্লি দুই চরিত্রেই অভিনয় করেছেন রণবীর কাপুর। দুই চরিত্রেই দারুণ তিনি। এমনকী, কিছু দৃশ্যে সঞ্জয় দত্তর দিকেও চ্যালেঞ্জ ছুঁড়েছেন রণবীর। সে দৃশ্যগুলোই একমাত্র প্রাপ্তি এই ছবির।

তবে বাণী কাপুর এই ছবিতে শুধুই আছেন গান, নাচের জন্য। তার অভিনয়ের সুযোগ খুবই কম। ছবির মিউজিক খারাপ নয়। কিন্তু দুঘণ্টার একটু বেশি দৈর্ঘ্যের এই ছবিতে কোলাহলই বেশি। যা কিনা একটা সময় মাথা ব্যথার কারণ হয়।

শেষমেশ বলতে গেলে, রণবীর চেষ্টা করেছেন। তবে ছবির পরিচালক করণ মালহোত্রার খুবই অযত্নে ছবিটি তৈরি করেছেন তার প্রমাণ রয়েছে প্রতিটি দৃশ্যেই।

ব্যক্তিগত জীবনের সবচেয়ে সেরা মুহুর্ত উপভোগ করছেন রণবীর। অভিনেত্রী আলিয়া ভাটকে বিয়ে করেছেন এবং বাবাও হতে চলেছেন। কিন্তু ছবির ক্ষেত্রে রণবীরের কপালটা সঙ্গ দিল না । তিনি খেটেছেন, বলা ভাল মারাত্মক খেটেছেন। লুক থেকে অ্যাকশন, অভিনয়ে নিজেকে উজাড় করে দিয়েছেন। কিন্তু লাভের লাভ কিচ্ছুটি হল না। কারণ, ছবির বস্তাপচা গল্পে, দুর্বল চিত্রনাট্যে একেবারে মধ্যমানের ছবি হয়ে দাঁড়াল ‘শমশেরা’। দু’ঘণ্টা বসে থাকা বেশ কষ্টকর।

নয়া শতাব্দী/ এডি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ