ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

তিন সিনেমায় ঈদ

প্রকাশনার সময়: ৩০ জুন ২০২২, ০৯:৩৫

করোনার কারণে দীর্ঘদিন সিনেমা হলে নতুন সিনেমা মুক্তি পায়নি। যার কারণে মুক্তির জন্য প্রস্তুত থাকা সিনেমার সংখ্যা বেড়েই চলছিল। এমনও অনেক ছবি আছে যেগুলো দুই বছরের বেশি সময় ধরে মুক্তির অপেক্ষা করছে। সিনেমা হলে নতুন সিনেমা নেই, দর্শক নেই; যার কারণে বন্ধ হয়ে গেছে অনেক হল। সব মিলিয়ে করোনায় ঝিমিয়ে পড়েছিল পুরো সিনেমা ইন্ডাস্ট্রি। তবে আশার কথা হচ্ছে, সিনেমা হলে দর্শক ফিরেছে। যার প্রমাণ গত ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো। চারটি সিনেমা মুক্তি পেয়েছিল রোজার ঈদে। যদিও দর্শকের ভিড় দেখা গেছে দুটি সিনেমায়।

চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন, এই দর্শক ধরে রাখতে ধারাবাহিকভাবে ভালো গল্পের সিনেমা মুক্তি দিতে হবে। তা না হলে দর্শক হতাশ হয়ে আবার হল থেকে মুখ ফিরিয়ে নেবেন। চলতি মাসে মুক্তি পেয়েছিল ‘পাপ পুণ্য’, ‘আগামীকাল’, ‘বিক্ষোভ’, ‘অমানুষ’ ও ‘তালাশ’ সিনেমাগুলো। আর ঈদুল আজহার সিনেমা নিয়ে ইতোমধ্যে তোড়জোড় শুরু হয়েছে। এরই মধ্যে সিনেমা মুক্তির আওয়াজ দিয়েছেন বেশ কয়েকজন পরিচালক। আওয়াজে রয়েছে ‘দিন দ্য ডে’, ‘পরাণ’ ও ‘সাইকো’ নামের তিনটি ছবি।

এদিকে চলচ্চিত্র পরিবেশক সমিতি বলছে ভিন্ন কথা। সমিতির অফিস সচিব সৌমেন্দ্র রায় জানান, ঈদুল আজহাকে সামনে রেখে মুক্তির তারিখ নিয়েছে মাত্র একটি সিনেমা। অনন্ত জলিল-বর্ষা অভিনীত ‘দিন দ্য ডে’ মুক্তি পাচ্ছে আসছে ঈদে। মুক্তি উপলক্ষে এরই মধ্যে প্রচারে নেমেছেন অনন্ত জলিল। প্রকাশ করা হয়েছে সিনেমার ট্রেলার ও গান।

আসছে ঈদুল আজহায় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’। বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই। জানা যায়, ‘পরাণ’ সিনেমার কাজ শেষ হয় ২০১৯ সালের দিকে। এরপর মুক্তি পাওয়ার কথা ছিল ২০২০ সালের ভালোবাসা দিবসে। সে লক্ষ্যে টিজারও প্রকাশ করা হয়। যেটা দেখে দর্শক মনে সিনেমাটি ঘিরে দারুণ আগ্রহ তৈরি হয়। কিন্তু মহামারি করোনায় সব ভেস্তে যায়। দুই বছর পিছিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে ‘পরাণ’।

‘পরাণ’ সিনেমার টিজার প্রকাশ হওয়ার পর অনেকেরই ধারণা, এটি নির্মিত হয়েছে বরগুনার বহুল আলোচিত ‘রিফাত-মিন্নি’র ঘটনা নিয়ে। ২০১৯ সালের জুন মাসে বরগুনা সরকারি কলেজের সামনে স্ত্রী মিন্নির সামনে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় তার স্বামী রিফাত শরিফকে। হত্যার মূলে ছিলেন মিন্নির প্রাক্তন প্রেমিক নয়ন বন্ড। সেই ঘটনায় পুরো দেশে হৈচৈ পড়ে যায়। যদিও নির্মাতা রাফি কিংবা এর সংশ্লিষ্টরা বিষয়টি স্পষ্ট করেননি। তাদের মতে, এটা সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমা। এখানে আশেপাশের ঘটনার মিল পাওয়া যাবে। তবে মূল গল্প পুরো সিনেমা দেখলেই বুঝতে পারবেন দর্শক।

‘পরাণ’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম ও ইয়াশ রোহান। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী ও নাভেদ পারভেজ। প্রযোজনায় লাইভ টেকনোলজিস।

নিজের ফেসবুকে ‘সাইকো’ সিনেমা মুক্তির আওয়াজ দিয়েছেন অনন্য মামুন। লিখেছেন, ‘সাইকো ঈদে সিনেমা হলে রিলিজ হবে। তারপর আমাদের আই থিয়েটার অ্যাপে আসবে।’

‘সাইকো’ মুক্তির ব্যাপারে ঈঙ্গিত দিয়েছেন অভিনেত্রী পূজা চেরিও। অনন্য মামুন বলেন, ‘আমার সিনেমার বাজেট ৪ কোটি। আমি মনে করি এখন সিনেমাটি মুক্তি দেয়ার উপযুক্ত সময়। করোনার পরে সিনেমা হলগুলোতে প্রাণ ফিরে পেয়েছে। এখন সিনেমা মুক্তি দিলে লগ্নি ফিরে আসার সম্ভাবনা আছে।’

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ