ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঈদে আলোচিত যত নাটক

প্রকাশনার সময়: ০৯ মে ২০২২, ১২:২৭

দেশে বিনোদনের অন্য মাধ্যমগুলোর চেয়ে নাটকের দর্শক সবসময়ই বেশি। তাই নাটক নিয়ে মাতামাতিও অনেক। ঈদুল ফিতর উপলক্ষে প্রচার হওয়া নাটকগুলো উঠে আসতে শুরু করেছে দর্শকের আলোচনায়। প্রচার হওয়া যে নাটকগুলো ইতোমধ্যে দর্শকের প্রশংসা পাচ্ছে, সেই নাটকগুলোর কথা জানাচ্ছেন সিহাব হাসান

ধন্যজনের অন্যমন

হানিফ সংকেত মানেই ভিন্ন কিছু। সবখানেই থাকে তার মুনশিয়ানার ছাপ। সমাজের বিভিন্ন অনিয়ম আর অসঙ্গতিও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেন তিনি। এবারের ঈদে প্রচারিত হয় তার রচনা ও পরিচালনায় নাটক ‘ধন্যজনের অন্যমন’। এটিএন বাংলায় প্রচার হয় এটি। নান্দনিকতার পাশাপাশি নাটকটিতে উঠে এসেছে বর্তমান সমাজ বাস্তবতার এক চরম প্রতিচ্ছবি। সমাজে এমন কিছু মানুষ দেখা যায়, যাদের বাইরে একরকম, ভিতরে আরেক রকম। চকচক করলেই যে সোনা হয় না, সেই উক্তিরও বাস্তব প্রতিফলন দেখা যায় নাটকটিতে। কিছু মুখোশধারী মানুষের চরিত্র উঠে এসেছে ‘ধন্যজনের অন্যমন’ নাটকে। মুখোশধারীদের চিহ্নিত করা যেমন জরুরি, তাদের বিচারের মুখোমুখি করাটাও জরুরি। তাহলেই সমাজ ও রাষ্ট্র হয়ে উঠবে ‘ছায়া সুনিবিড় শান্তির নীড়ের’ মতো। এমন দুর্দান্ত উপলব্ধি উঠে আসে হানিফ সংকেতের এই নাটক দেখে। আসলে হানিফ সংকেত যে বিনোদনের পাশাপাশি চমৎকার শিক্ষামূলক বার্তাও দেন সেটাই আবারো সত্য হয়ে দেখা দিল এ নাটকে। আর তাই তো ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শকদের মন্তব্যেও দাবি উঠেছে টিভিতে এ ধরনের বাস্তব ও শিক্ষামূলক নাটকই প্রচার হওয়া উচিত।

হারাধনের একটি বাগান

এক যুগ আগে নির্মাতা সালাহউদ্দিন লাভলু নির্মাণ করেছিলেন ‘হারকিপটে’। প্রচারের পর দর্শকের বেশ প্রশংসা কুড়ায় নাটকটি। এবার দর্শকের সেই পুরনো স্মৃতিকেই পর্দায় ফিরিয়ে আনলেন নির্মাতা। তৈরি করলেন ‘হারকিপটে’ নাটকের নতুন কিস্তি। যেখানে পর্দায় ফিরছেন ওই সময় প্রচারিত নাটকের প্রায় সব তারকাই। শিরোনাম ‘হারাধনের একটি বাগান’।

আগের নাটকের পরের প্রজন্মের দেখা মেলে এবার। প্রথম নাটকে হারকিপটে ছিলেন আমিরুল চৌধুরী। তার স্ত্রী রাশেদা চৌধুরী। প্রতিবেশী ছিলেন আমিরুলের বন্ধু ও তার দুই সন্তান বৃন্দাবন-শাহনাজ খুশি। নতুন নাটকে বৃন্দাবন দাসকে দেখা যায় বাবা হিসেবে। হারকিপটের সন্তান হয়েছেন এই নাট্যকার ও অভিনেতার দুই ছেলে সৌম্য ও দিব্য। আরো রয়েছেন চঞ্চল চৌধুরী ও শাহনাজ খুশী। তারা এবার ভূত হিসেবে ফিরেছেন নাটকে। ‘হারকিপটে’র পর এবার এ কিস্তিও উঠে এসেছে দর্শকের আলোচনায়।

ব্যাচেলরস রমজান

ঈদ উপলক্ষে উন্মুক্ত হয়েছে জনপ্রিয় নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’র বিশেষ একটি পর্ব। ‘ব্যাচেলরস রমজান’ নাম দেয়া এই পর্বটি তৈরি হয়েছে মূলত টেলিফিল্ম আকারে। ঈদ উপলক্ষে ইউটিউবে ধ্রুব টিভির চ্যানেলে উন্মুক্ত করা হয় এটি। ‘ব্যাচেলরস রমজান’-এ অভিনয় করেছেন ব্যাচেলর পয়েন্ট তারকারাই। টেলিফিল্মটিতে ব্যাচেলদের রমজানের নানান আবেগ অনুভূতির অনুষঙ্গ খুঁজে পেয়েছেন তারা। এই টেলিফিল্মে মূলত পাশা-কাবিলা-শুভদের রমজানের কর্মকাণ্ড তুলে ধরা হয়েছে। রোজার সময় তারা কী করে, কে রোজা রাখে, কে লুকিয়ে খাবার খায়, কে নামাজ পড়ে, কে ফাঁকি দেয়, কে আবার ডেটিংয়ে যায়; এসবই ঠাঁই পেয়েছে এতে।

মূল চরিত্রগুলোতে ছিলেন মারজুক রাসেল, জিয়াউল হক পলাশ, মিশু সাব্বির ও চাষী আলম। তাদের সঙ্গ আছেন শিমুল শর্মা, ফারিয়া শাহরিন, সাবিলা নূর, মনিরা মিঠু, পারসা ইভানা, সানজানা সরকার রিয়া প্রমুখ।

মিস্টার অভিনেতা

জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বকে এই নাটকে আবার পাওয়া গেল ভিন্ন রূপে। তিনি এবার নাটকের ভেতরেও আবির্ভূত হলেন ‘অভিনেতা’ হিসেবে। তার বিপরীতে রয়েছেন অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।

নাটকটির গল্পে দেখা যায়, রাস্তায় প্রচণ্ড মারামারির মধ্যে পড়ে যায় মিশাক নামে এক যুবক। দৌড়ে সে একটা বাসার দরজায় কড়া নেড়ে আশ্রয় চাইতে থাকে। দরজা খুলে বাসার ভদ্র মহিলা আশ্রয় দিতে রাজি হলেও তার মেয়ে মিলি ধাক্কা দিয়ে বের করে দিতে চায়। মাথায় ব্যথা পেয়ে অজ্ঞান হয়ে যায় মিশাক। জ্ঞান ফিরে দেখে স্মৃতিশক্তি হারিয়েছে সে। অবশেষে আশ্রয় জোটে মিলিদের বাসাতেই। কিন্তু মিলি চায় না ছেলেটা সেখানে থাকুক। এখানে মিশাক চরিত্রে অপূর্ব আর মিলি চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন। এবারের ঈদে সিএমভি’তে মুক্তি পাওয়ার এ নাটকটি পরিচালনা করেছেন রুবেল হাসান।

ঘুণ

এবারের ঈদে আরটিভিতে প্রচারিত হয় ‘ঘুণ’। এটি পরিচালনা করেন ভিকি জাহেদ। জগতে প্রতিটি সম্পর্কই বিশ্বাসের ওপর টিকে থাকে, এমন বার্তাই নাটকটিতে দিতে চেয়েছেন তিনি। অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী, খায়রুল বাসার, নাজিবা বাশার, আদনান চৌধুরী প্রমুখ।

এরই মধ্যে দর্শকের প্রশংসায় ভাসছে নাটকটি। বিভিন্ন সংলাপে মুগ্ধতা প্রকাশ করছেন তারা। ‘ঘুণ’ দেখে একজন দর্শকের মন্তব্য, ‘ইদানীং নাটকগুলো বেশ একঘেয়ে হয়ে যাচ্ছিলো। একই কাহিনি, প্রেম-ব্রেকাপ! কিন্তু এই রকম কিছু কাহিনি (ঘুণ) আবারো নাটকের প্রতি ভালোবাসা জন্মায়। অসম্ভব সুন্দর এবং অন্যরকম একটা কাহিনি।’

হাঙ্গর

কক্সবাজারের জেলে পল্লীর জীবন ও স্থানীয় প্রভাবশালীর সঙ্গে জেলেদের দ্বন্দ্বের গল্প নিয়ে তৈরি হয়েছে নাটক ‘হাঙ্গর’। মাহমুদ মাহিনের পরিচালনায় এতে জেলের ভূমিকায় অভিনয় করছেন মুশফিক আর ফারহান। আর তার বিপরীতে অভিনয় করেছেন সামিরা খান মাহি। আর খল চরিত্রে দেখা মিলেছে শতাব্দী ওয়াদুদের। নাটকটি ইতোমধ্যে দর্শকের আলোচনায়।

‘হাঙ্গর’-এ জেলেপল্লীর এক তরুণীর ভূমিকায় অভিনয় করেছেন সামিরা খান মাহি। জীবন যুদ্ধ সঙ্গে নিয়ে চলা ফারহানের ছায়াসঙ্গী হিসেবে এখানে অসাধারণভাবে নিজেকে মেলে ধরেছেন তিনি। অভিনয়ে বেশ প্রশংসিত হচ্ছেন দর্শকমহলে। মুখে কালি, সাধারণ বেশভূষা, কিন্তু অভিনয় যেন তার চোখে মুখে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ