ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

খিলগাঁও তালতলা কবরস্থানে সমাহিত হবেন ফকির আলমগীর

প্রকাশনার সময়: ২৪ জুলাই ২০২১, ০৫:১০

শনিবার (২৪ জুলাই) বাদ যোহর রাজধানীর খিলগাঁওয়ের তালতলা কবরস্থানে চিরনিদ্রায় সমাহিত হবেন একাত্তরের কণ্ঠযোদ্ধা, কিংবদন্তী গণসংগীত শিল্পী ফকির আলমগীর।

শুক্রবার দিবাগত রাতে এমনটাই জানিয়েছেন ফকির আলমগীরের ছেলে মাশুক আলমগীর রাজীব।

তিনি জানান, শনিবার সকাল ১১টায় পল্লীমা সংসদের মাঠে বাবাকে `গার্ড অব অনার’ দেয়া হবে। এখানেই প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। অনুমতি পেলে এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত রাখা হবে। এখানে স্বাস্থ্যবিধি মেনে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করতে পারবেন।

তিনি জানান, শহীদ মিনার থেকে ফকির আলমগীরকে আবার খিলগাঁও চৌধুরী পাড়ায় নিয়ে আসা হবে। বাদ যোহর সেখানকার মাটির মসজিদে দ্বিতীয় জানাজা শেষে তালতলা কবরস্থানে দাফন করা হবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৫ জুলাই থেকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন ফকির আলমগীর। এরমধ্যে শারীরিক অবস্থার অবনতি হলে ১৯ জুলাই তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। শুক্রবার (২৩ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে হার্ট অ্যাটাক হয় এই গুণী শিল্পীর। এরপর ১০টা ৫৬ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর।

স্বাধীনতার পর পাশ্চাত্য সংগীতের সঙ্গে দেশজ সুরের মেলবন্ধন ঘটিয়ে বাংলা পপ গানের বিকাশে ভূমিকা রাখেন ৭১ বছর বয়সী শিল্পী ফকির আলমগীর। দীর্ঘ ক্যারিয়ারে তার কণ্ঠে বেশ কিছু গান তুমুল জনপ্রিয়তা পায়। এর মধ্যে ও সখিনা, নাম তার ছিলো জন হেনরি সহ আরো কিছু গান মানুষের মুখে মুখে ফেরে।

সংগীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সরকার ১৯৯৯ সালে ফকির আলমগীরকে একুশে পদক দেয়।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ