ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অভিষেকের অপেক্ষায় নায়িকারা

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২১, ০৭:২২ | আপডেট: ১৫ নভেম্বর ২০২১, ১৫:২০

ঢালিউডে আসছে নতুন মুখ। চলচ্চিত্র নির্মাতাদের মাঝে আশার আলো সঞ্চার করছেন তারা। এমনকি সিনেপ্রেমীরাও রয়েছেন রুপালি পর্দায় তাদের অভিনয় দেখার আশায়। আর নবাগতরাও বেশ উচ্ছ্বসিত। কারো সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায়, আবার কেউ শুটিংয়ে যোগ দিয়েছেন। সব মিলিয়ে এক ঝাঁক নতুন নায়িকা পাচ্ছে ঢালিউড। অভিষেকের অপেক্ষায় থাকা নতুনদের নিয়ে লিখেছেন সিহাব হাসান

জাহারা মিতু

২০১৯ সালে বদিউল আলম খোকন পরিচালিত ‘আগুন’ সিনেমা দিয়ে রূপালী পর্দায় নাম লেখান মডেল-অভিনেত্রী জাহারা মিতু। এরপর শামীম আহমেদ রনির ‘কমান্ডো’ সিনেমায় কাজ করেন তিনি। কিন্তু করোনার কারণে বিলম্বিত হয় তার অভিষেক। জাহারা মিতু বলেন, ‘আমরা ভয়ানক একটি বছর কাটিয়েছি। বছর শেষে যে বেঁচে আছি এটাই বড় পাওয়া। করোনার সময় কলকাতায় ছিলাম শুটিংয়ে। যেদিন সাধারণ ছুটি ঘোষণা করা হলো সেদিনই দেশে ফিরি। দেশে ফিরে আমি আমার পরিবারের কারো সঙ্গে দেখা করিনি। কোয়ারেন্টিনে ছিলাম। আমার মা আমাকে দূর থেকে খাবার দিয়েছেন। আপনজনরা আমাকে বাইরে থেকে দেখে গেছেন। সেসব দৃশ্য মনে পড়লে এখনো বিভীষিকাময় মনে হয়। সেই দিনগুলো যেন আর জীবনে না আসে।’ সম্প্রতি জাহারা মিতু কাজ করছেন কাজী হায়াৎ পরিচালিত ‘জয় বাংলা’ সিনেমায়। জানা যায়, ছবিটির বেশির ভাগ কাজই সম্পন্ন। আসছে বছর মুক্তির পরিকল্পনা রয়েছে।

নিশাত সালওয়া

মডেল-অভিনয়শিল্পী নিশাত নাওয়ার সালওয়া। মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় দ্বিতীয় হয়ে নজর কাড়েন তিনি। এরপর কাজ করেন চলচ্চিত্রে। এরইমধ্যে সালওয়া শেষ করেছেন ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ ও ‘বীরত্ব’ ছবির কাজ। গত বছরই বড় পর্দায় সালওয়ার অভিষেক হবার কথা ছিল, তবে করোনায় আটকে যায় অভিষেক। সব কিছু ঠিক আগামী বছর ছবি দুটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। এছাড়া অভিনেত্রী কবরী পরিচালিত সরকারি অনুদানের সিনেমা ‘এই তুমি সেই তুমি’ ছবিতেও কাজ করেছেন এই নবাগত নায়িকা। জানা যায়, ছবিগুলো রয়েছে সম্পাদনার টেবিলে। এখন শুধু মুক্তির অপেক্ষা।

ঐশী

মিস ওয়ার্ল্ড মুকুট জয়ী জান্নাতুল ফেরদৌস ঐশী। নায়িকা হিসেবে চুক্তিবদ্ধ প্রথম চলচ্চিত্র ‘মিশন এক্সট্রিম’। সব কিছু ঠিক থাকলে আগামী ৩ ডিসেম্বর মুক্তি পাচ্ছে বিগ বাজেটের এই সিনেমা। আর এর মাধ্যমেই বড়পর্দায় অভিষেক ঘটবে ঐশীর। ছবিটি গত বছর মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনায় পিছিয়ে যায়। এছাড়াও মুক্তির অপেক্ষায় আছে ঐশীর ‘আদম’ সিনেমাটি। এটি পরিচালনা করেছেন আবু তাওহীদ হিরন। এ ছবিটিও ডিসেম্বরে মুক্তির পরিকল্পনা রয়েছে। এছাড়া ঐশী বর্তমানে কাজ করছেন রায়হান রাফীর পরিচালনায় ‘নূর’ সিনেমায়।

শাহ হুমায়রা সুবাহ

মডেল-অভিনয় শিল্পী শাহ হুমায়রা সুবাহ অভিনীত মুক্তির অপেক্ষায় আছে রফিক শিকদারের ‘বসন্ত বিকেল’, মোহাম্মদ আসলামের ‘বদলা’ ও ‘সমাধান’, দেওয়ান নাজমুল পরিচালিত ‘তোরে কত ভালোবাসি’। নির্মাণাধীন আব্দুল মান্নান পরিচালিত ‘মন বসেছে পড়ার টেবিলে’। এর যে কোন একটি ছবি দিয়ে বড় পর্দায় অভিষেক হবেন তিনি।

শাহনাজ সুমি

২০১৭ সালে চ্যানেল আইয়ের ‘সেরা নাচিয়ে’ প্রতিযোগিতার মধ্যদিয়ে শোবিজ অঙ্গনে পথচলা শুরু করেছিলেন। এরপর সালাউদ্দিন লাভলু পরিচালনায় ‘সোনার পাখি রুপার পাখি’ নামের নাটকটিতে বিজলি চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসিত হন সুমি। এরপর কাজ করেন ‘পাপপুণ্য’ নামে গিয়াস উদ্দিন সেলিমের ছবিতে। সব ঠিক থাকলে হয়তো নতুন বছরে এ চলচ্চিত্রের সিনেমায় অভিষেক হবে ছোটপর্দার এই অভিনেত্রীর। এছাড়া রায়হান রাফীর পরিচালনায় ‘দামাল’ সিনেমাতেও দেখা যাবে শাহনাজ সুমিকে।

স্নিগ্ধা

পারিবারিক নাম জান্নাতুল ফেরদৌস। কিন্তু রূপালী পর্দায় তিনি স্নিগ্ধা নামেই পরিচিত হয়ে উঠেছেন। জানা যায়, এই অভিনেত্রীর মা মৌসুমী ও শাবনূরের ভক্ত। তার মা চাইতেন, বড় হয়ে তাদের মতো নায়িকা হোক মেয়ে। মায়ের মুখে শুনতে শুনতে মেয়ের মনেও অভিনেত্রী হওয়ার সাধ জাগে। পড়াশোনার পাশাপাশি বাফায় নাচ শিখতে থাকেন। বাসায় ফিরে মৌসুমী-শাবনূরদের গানের সঙ্গে হুবহু নাচতেন। সেই মেয়েকে বন্ধু, পড়শিরা এখন নায়িকা বলেই ডাকেন। অবশেষে জাহিদ হোসেনের ‘সোনার চর’ সিনেমায় নাম লেখান তিনি। সিনেমাটির কাজ প্রায় শেষ পথে। এটিই স্নিগ্ধার প্রথম সিনেমা।

তাহুয়া তুরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী তাহুয়া লাভিব তুরা। ৯ বছর বয়স থেকে থিয়েটার করেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তির পর থেকেই সিনেমায় সুযোগ খুঁজছিলেন। অভিনয়ের সুযোগ না পেয়ে ক্যামেরার পেছনে কাজ খুঁজতে থাকেন। এভাবেই টোকন ঠাকুরের ‘কাঁটা’ ছবিতে নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেন। ফজলুল কবির তুহিনের সরকারি অনুদানের সিনেমা ‘গাঙকুমারী’তেও নেপথ্য কাজের অডিশন দিতেই গিয়েছিলেন। বদলে পেয়ে গেলেন নাম ভূমিকায় অভিনয়ের সুযোগ। অভিনয়ে কীভাবে আসা? ‘একদম নিজের ইচ্ছায়। আমার পরিবার চায়, আমি বিসিএস বা সরকারি কোনো চাকরি করি। কিন্তু আমাকে বেশি টানে অভিনয়।’

সামিনা বাশার

পাঞ্জাবের চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ থেকে পড়াশোনা করলে কী হবে, সামিনা বাশারের ইচ্ছা অভিনেত্রী হওয়া। তখন থেকেই স্বপ্ন দেখতেন চলচ্চিত্রে অভিনয় করলে ভালো কোনো প্ল্যাটফর্মে করবেন। জাজ মাল্টিমিডিয়ার সিনেমা ‘মনা’র অডিশনে টিকে গেলেও তাকে অপেক্ষা করতে হয় দুই বছর। সামিনা বলেন, ‘আমি বিটিভিতে নাচতাম। একটি নাচের অনুষ্ঠানে অ্যাংকর হয়ে এসেছিলেন নুসরাত ইমরোজ তিশা। সেই থেকে তিশা আপু আমার আইডল। আমি লেখাপড়া করে তিশা আপুর মতো অভিনেত্রী হতে চেয়েছি। নাটকে অভিনয় করলেও সিনেমার জন্য ভালো প্ল্যাটফর্মের অপেক্ষায় ছিলাম। জ্যাজের হাত ধরে মাহিয়া মাহি, সিয়াম, পূজারা ক্যারিয়ার গড়েছেন। প্রথম এই সুযোগ আমার জন্য অনেক চ্যালেঞ্জিং।’ বর্তমানে ‘মনা’ সিনেমার কাজ চলছে।

রাশিদা জাহান

মানব দানব সিনেমার নবাগত নায়িকা রাশিদা জাহান। শোবিজ অঙ্গনে ‘শালুক’ নামেই পরিচিত তিনি। শৈশব থেকে রূপকথার গল্পের নায়িকা হতে চাইতেন। এভাবেই একসময় বুঝতে পারেন, অভিনয় তাকে টানে। কিন্তু কীভাবে জগৎটাতে ঢুকবেন, বুঝতে পারছিলেন না। তিনি বলেন, ‘আমি শুধু ফেসবুকে খোঁজ নিচ্ছিলাম কে কাজ করেন। কিন্তু মুখ ফুটে কাউকে কিছু বলতে সাহস পেতাম না। চলচ্চিত্রে সুযোগ না পেয়ে নাটকে অভিনয় শুরু করি। এর মধ্যেই ভারতের বনি সেনগুপ্তের বিপরীতে হঠাৎ অভিনয়ের সুযোগ পাই।’

উষ্ণ হক

মায়ের সঙ্গে ববিতা, কবরী, শাবনূর, মৌসুমীদের সিনেমা দেখতেন উষ্ণ হক। মজা করে মা তখন বলতেন, তোকে নায়িকা বানাব। কিন্তু আমলে নিতেন না কুমিল্লার মেয়ে উষ্ণ। তার আগ্রহ রাজনীতি ও ব্যবসা। সেই তিনিই কিনা সিনেমার নায়িকা। গত বছর ডিসেম্বরে নাম লিখিয়েছেন সাফি উদ্দীন সাফির ‘সিক্রেট এজেন্ট’ সিনেমায়। বর্তমানে অপূর্ব রানার সরকারি অনুদানের সিনেমা ‘জলরং’-এ অভিনয় করছেন তিনি।

আরশি

সম্প্রতি সেন্সর ছাড়পত্র পেয়েছে নির্মাতা সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘রোহিঙ্গা’ সিনেমাটি। মায়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবেতর জীবন নিয়ে নির্মিত হয়েছে এটি। এ সিনেমায় রোহিঙ্গা নারীর চরিত্রে অভিনয় করেছেন নবাগত নায়িকা আরশি। সব কিছু ঠিক থাকলে আগামী বছরেই মুক্তি পাচ্ছে চলচ্চিত্রটি। আর এ সিনেমার মাধ্যমেই অভিষেক ঘটবে আরশির।

সানিয়া নূর

সম্প্রতি নতুন সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন নির্মাতা সোহানুর রহমান সোহান। নাম ‘স্বপ্নের রাজকুমার’। এ সিনেমা দিয়ে রূপালী পর্দায় পা রাখতে যাচ্ছেন সানিয়া নূর। এক সময় টিকটক করতেন, তারপর পরিচিত হয়ে ওঠেন অনেকের কাছে। এক সময় ডাক পান চলচ্চিত্রে অভিনয়ের।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ