ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

হুমায়ূন আহমেদের জন্মদিনে শাওনের নতুন গান

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২১, ০৫:৪৯

কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন আজ। এ উপলক্ষে তার সহধর্মিণী মেহের আফরোজ শাওনের কণ্ঠে প্রকাশ পাচ্ছে নতুন একটি গান। ‘একটু পরে নামিবে আঁধার বেলাও ফুরিয়ে যাবে/ সত্যি কি তুমি আমার নৃত্যের সাথী হবে?’ এমন লিরিকে কিংবদন্তিকে স্মরণে আজ প্রকাশ পাবে গানটি।

জানা যায়, গানটি লিখেছেন লন্ডন প্রবাসী অধ্যাপক মোহাম্মদ ফজল। সংগীত পরিচালনা করেছেন এস আই টুটুল আর মিউজিক ভিডিও পরিচালনা এবং সিনেমাটোগ্রাফি করেছেন খায়ের খন্দকার। সম্প্রতি নুহাশ পল্লীতে গানটির চিত্রায়ন সম্পন্ন হয়েছে।

নাটক ও চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি অনেকগুলো শ্রোতাপ্রিয় গানের স্রষ্টা হুমায়ূন আহমেদ। তার সাবলীল বাক্যে অজস্র গান নদীর মতো বয়ে চলছে। এমনই একটি গান ‘যদি মন কাঁদে তুমি চলে এসো এক বরষায়’। সহধর্মিণী মেহের আফরোজ শাওনের অভিমান ভাঙানোর জন্য গানটি রচনা করেছিলেন প্রয়াত কিংবদন্তি। এবার এই গানটিরই ধারাবাহিকতায় নতুন গানটি লেখা।

নতুন গান প্রসঙ্গে শাওন বলেন, ‘যদি মন কাঁদে আমার জীবনে খুব গুরুত্বপূর্ণ গান। শুধুমাত্র এই জন্য না যে শ্রোতারা গানটি অসম্ভব পছন্দ করেছেন। এই গানটির সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িত। গানটিতে যখন ভয়েস দেই তখন নিষাদ হুমায়ূন আমার পেটে। গানটির কোনো মিউজিক ভিডিও করিনি আমরা। শ্রোতাদের এত ভালোবাসা পেয়েছি যে অভিভূত বললে আসলে কম বলা হয়। আমি সৌভাগ্যবান এমন একটি গান গাইতে পেরেছি।’

শাওন আরো বলেন, অনেক চমৎকার গান আমাদের মিউজিক ইন্ডাস্ট্রিতে আছে। সব গান আসলে শ্রোতা প্রিয় হয় না, ভালোবাসা পায় না। আমি সংশ্লিষ্ট সবার কাছে কৃতজ্ঞ। কিন্তু এই গানটির দ্বিতীয় অধ্যায় হতে পারে এটি আমার মাথায় কখনো আসেনি। হঠাৎ করেই মোহাম্মদ ফজল আমাকে বলেন গানটির দ্বিতীয় অধ্যায় করা যেতে পারে। আমি প্রথমে বিষয়টি হেলাফেলা করেছিলাম। কিন্তু ভদ্রলোক হাল ছাড়েননি। তিনি বারংবার আমাকে জানানোর পর আমি দেখলাম গানটির মধ্যে হৃদয়ের টান আছে।’

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ