ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৭৫-এ পা রাখলেন আসাদুজ্জামান নূর

প্রকাশনার সময়: ৩১ অক্টোবর ২০২১, ০৫:৩৩

বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ। ৭৫ বছরে পা রাখলেন তিনি। অভিনেতার প্লাটিনাম জন্মজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ গঠন করেছে ‘আসাদুজ্জামান নূর জয়ন্তী উদযাপন জাতীয় কমিটি’।

জানা গেছে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় উদযাপিত হবে আসাদুজ্জামান নূরের ৭৫তম জয়ন্তী। ‘তোমারি হোক জয়’ শিরোনামে এই বর্ণিল আয়োজনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদসহ অংশগ্রহণ করবেন আবৃত্তিকর্মী, নাট্যকর্মী, সংগীতশিল্পী ও নৃত্যশিল্পীসহ সংস্কৃতি অঙ্গনের অনেকে।

সময়ের বৈরিতা দেখেছেন, দিনযাপনের দৈন্যতা বোধ করেছেন, অনুভব করেছেন বিপ্লবে বিপ্লবে মানুষের অধিকার আদায়ের নীরব আর্তনাদ। পেয়েছেন রাজপথের বীরত্ব। অভিনয়ে পেয়েছেন খ্যাতি। তবে প্রতিবারই নিজের জন্মদিন উদযাপনে খুব একটা আগ্রহ বোধ করেননি আসাদুজ্জামান নূর। অনেকটা সাধারণভাবেই বিশেষ দিনটি কাটিয়েছে এই গুণী মানুষটি। তবে এবারের জন্মদিনে থাকছে বর্ণিল আয়োজন।

অভিনেতা আসাদুজ্জামান নূর বলেন, ‘আমি তো এত দিন এসব অ্যাভয়েড করে গেছি। এবার আর এড়াতে পারলাম না। যদিও নিজে কিছু করছি না। আহকাম উল্লাহ সবাইকে নিয়ে একটা কমিটি করেছে। গোলাম কুদ্দুছ আছে, অনুপম সেন সভাপতি। ওরাই সব আয়োজন করছে। আমাকে শুধু হাজির হতে বলা হয়েছে।

আমি আর কিছু জানি না। আরো অনেকেই চেষ্টা করেছে। আমি আর কোনোটায় রাজি হইনি। বলেছি সবাই মিলে এই একটা আয়োজনই করব। পঁচাত্তর বছর বেঁচে থাকাও তো একটা বিশাল ব্যাপার। কোনোবারই উদযাপন করি না, এবারই একটু রাজি হলাম আর কি।

১৯৪৬ সালে ৩১ অক্টোবর নীলফামারী জেলায় জন্মগ্রহণ করেন আসাদুজ্জামান নূর। তার বাবা স্কুল শিক্ষক আবু নাজেম মোহাম্মদ আলী ও মা স্কুল শিক্ষক আমিনা বেগম। এ দম্পতির বড় ছেলে আসাদুজ্জামান মোহাম্মদ আলী। অভিনয়ে এসে তিনিই দেশের গর্ব ‘আসাদুজ্জামান নূর’।

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত ও নির্দেশক বরকত উল্লাহর ‘কোথাও কেউ নেই’ নাটকে ‘বাকের ভাই’ চরিত্রে ছিলেন আসাদুজ্জামান নূর। এই একটি নাটকই জীবনে মোড় ঘুরিয়ে দেয় এই অভিনেতার। দর্শকের কাছে পরিচিত হয়ে ওঠেন ‘বাকের ভাই’ হিসেবে।

রাজনীতিবিদ হিসেবেও একাধিকবার সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছেন। পালন করেছেন দেশের গুরুত্বপূর্ণ বিভাগের মন্ত্রিত্বের দায়িত্বও। ১৯৮২ সালে ডাক্তার শাহীন আকতারকে বিয়ে করেন আসাদুজ্জামান নূর। এই দম্পতির এক ছেলে এক মেয়ে। ছেলে সুদীপ্ত লন্ডনে একটি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে বর্তমানে দেশে একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত। মেয়ে সুপ্রভার বিয়ে হয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ