ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বলিউডে বাংলাদেশি তারকা

প্রকাশনার সময়: ২৮ অক্টোবর ২০২১, ১০:০৭

বলিউডের অনেক শিল্পীই যেমন ঢালিউডের সিনেমায় অভিনয় করেছেন, তেমনি বাংলাদেশের অনেক শিল্পীই কাজ করেছেন বলিউডের সিনেমায়। পেছনের দিকে তাকালে দেখা যাবে ঢাকাই চলচ্চিত্রের বর্তমান বাস্তবতা যা-ই হোক, অতীতে বাংলাদেশের শিল্পীদের রয়েছে সোনালি ইতিহাস। সেসময় এদেশের শিল্পীদের কদর ছিল আকাশছোঁয়া। সম্প্রতি বলিউডের সিনেমায় যুক্ত হয়েছেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। এর আগেও ঢাকাই সিনেমার অনেকে কাজ করেছেন বলিউডের সিনেমায়। তাদের নিয়ে এই আয়োজন লিখেছেন সিহাব হাসান

ববিতা

বাংলাদেশের শিল্পীদের মধ্যে প্রথম বলিউডের সিনেমায় অভিনয় করেন ববিতা। ‘গেহরি চোট’ সিনেমার মাধ্যমে হিন্দি সিনেমায় নাম লেখান এই অভিনেত্রী। পরবর্তীতে বাংলা ভাষায় ‘দূরদেশ’ নামে মুক্তি পায় এটি। ১৯৮৩ সালে মুক্তি পাওয়া এ সিনেমা যৌথভাবে প্রযোজনা করে ভারত, বাংলাদেশ ও কানাডা। এটি পরিচালনা করেন ভারতের আম্বরিশ সান্যাল এবং বাংলাদেশের এহতেশাম। ববিতা ছাড়াও এই ছবিতে অভিনয় করেছিলেন ভারতের শশী কাপুর, শর্মিলা ঠাকুর, রাজ বাবর, পারভীন ববি, ডেভিড আব্রাহাম, নাদিম বেগ।

শাবানা

‘শত্রু’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন অভিনেত্রী শাবানা। এটি মুক্তি পায় ১৯৮৬ সালে। ভারত-বাংলাদেশ যৌথ-প্রযোজনায় নির্মিত সিনেমাটি পরিচালনা করেন প্রমোদ চক্রবর্তী। এতে রাজেশ খান্নার বিপরীতে অভিনয় করেন শাবানা। এ ছাড়াও অভিনয় করেন গোলাম মুস্তাফা এবং সৈয়দ হাসান ইমাম। আর ডি বর্মণের সংগীত পরিচালনায় লতা মঙ্গেশকর, আশা ভোঁসলের পাশাপাশি গানে কণ্ঠ দেন অ্যান্ড্র্রু কিশোর। ১৯৮৪ সালে মুক্তি পাওয়া টালিগঞ্জের রঞ্জিত মল্লিক অভিনীত ‘শত্রু’ সিনেমার রিমেক ছিল এটি।

রোজিনা

বলিউডের ‘আরপার’ সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন অভিনেত্রী রোজিনা। এটি বাংলাদেশ-ভারত যৌথভাবে প্রযোজনা করে। ১৯৮৫ সালে মুক্তি পায় সিনেমাটি। শক্তি সামন্ত পরিচালিত অ্যাকশন ঘরানার এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে জুটি বেঁধে অভিনয় করেন মিঠুন চক্রবর্তী ও রোজিনা। এছাড়াও অভিনয় করেন ভারতের রাজেশ খান্না, মন্দাকিনী, উৎপল দত্ত, মানিক দত্ত, তরুণ ঘোষ, অসিত কুমার সেন এবং বাংলাদেশের সুমিতা দেবী, গোলাম মুস্তাফা, সৈয়দ হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, আহমেদ শরীফ, অমল বোস প্রমুখ।

ফেরদৌস

চিত্রনায়ক ফেরদৌস বাংলাদেশ ও টলিউডের পাশাপাশি বলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন। বলিউডের ‘মিট্টি’ সিনেমায় অভিনয় করেন তিনি। ইকবাল দুররানির কাহিনি, চিত্রনাট্য ও পরিচালিত সিনেমাটি ২০০১ সালে মুক্তি পায়। এতে অন্যান্য চরিত্রে অভিনয় করেন শর্বানি মুখার্জি, রানি রাজকুমার, আরিফ জাকারিয়া, কূলভূষণ খরবন্দ, বিশাল রেড্ডি প্রমুখ।

রিয়াজ

জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ ‘ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট’ নামের সিনেমায় অভিনয় করেন। ভারত-আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি ইংরেজি ও বাংলা ভাষায় মুক্তি পায় ২০০৫ সালে। মহেশ মাঞ্জরেকর পরিচালিত সিনেমাটিতে রিয়াজ অভিনয় করেন সুস্মিতা সেনের বিপরীতে। সিনেমাটিতে আরো অভিনয় করেন ভারতের রিয়া সেন, ভিক্টর ব্যানার্জি, মুনমুন সেন, অতীত শাহ এবং আমেরিকার ডন মুয়েলার, স্টেফানি সিগেল।

সাদিয়া নাবিলা

মডেল ও চিত্রনায়িকা সাদিয়া নাবিলা। ‘পেরেশান পারিন্দা’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন তিনি। সিনেমাটি পরিচালনা করেন দেবেশ প্রতাপ সিং। ২০১৮ সালের মার্চ মাসে বাংলাদেশি এই তরুণীর বলিউড চলচ্চিত্রে অভিষেক হয়।

আজমেরী হক বাঁধন

ভারতের পরিচালক বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’ সিনেমায় বলিউডে পা রাখলেন আজমেরী হক বাঁধন। স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের প্রযোজনায় অ্যাকশন-ড্রামা ধাঁচের এই সিনেমাটি নির্মিত হচ্ছে অমর ভূষণের ‘এসকেপ টু নোহোয়ার’ বইয়ের একটি গল্প অবলম্বনে। ইতোমধ্যে সিনেমাটির শুটিংয়ে যোগ দিয়েছেন বাঁধন।

নিরব

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম নায়ক নিরব দেশের পাশাপাশি বলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন। বলিউডের ‘শয়তান’ সিনেমার মাধ্যমে শুরু হয় তার বলিউড যাত্রা। শুরুতে এই সিনেমার নাম রাখা হয় ‘বালা’। ফেইথ পিকচার ইনকরপোরেশনের ব্যানারে সিনেমাটি পরিচালনা করেন বলিউডের প্রখ্যাত নির্মাতা ফয়সাল সাইফ।

জাকিয়া বারী মম

অভিনেত্রী জাকিয়া বারী মম। দেশের গণ্ডি পেরিয়ে বলিউডের ‘ম্যাক্স কি গান’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। সিনেমাটি পরিচালনা করছেন সমীর খান। এর গল্প লিখেছেন ফয়সাল সাইফ। যদিও সিনেমাটি শেষ পর্যন্ত আর মুক্তি পায়নি।

তানজিয়া জামান মিথিলা

মডেল তানজিয়া জামান মিথিলা বলিউডের ‘রোহিঙ্গা’ সিনেমায় প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। সিনেমাটি পরিচালনা করেন বলিউডের নির্মাতা হায়দার খান। এটি রোহিঙ্গা এবং হিন্দি দুই ভাষাতে নির্মিত হচ্ছে। প্রযোজনা করছে লায়ন প্রোডাকশন। এতে তার বিপরীতে অভিনয় করছেন ‘মিস্টার ভুটান’ খ্যাত স্যাঙ্গে। সিনেমাটি আগামী ১৫ নভেম্বর মুক্তি পাওয়ার কথা রয়েছে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ