ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দর্শক উপস্থিতিতে এবারের ‘ইত্যাদি’

প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২১, ০৫:৪৯

বিটিভির দর্শক নন্দিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ে। গত ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈশা খাঁ’র স্মৃতি বিজড়িত বড় সর্দারবাড়ির সামনে পুরো শুটিং হয়।

বড় সর্দারবাড়ির সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা হয় আলোকিত মঞ্চ। এদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত শুটিং চলে। শিল্পাচার্য জয়নুল আবেদিনের বিখ্যাত তৈলচিত্র ‘সংগ্রাম’-এর আদলে তৈরি ভাস্কর্যকে ঘিরে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতি ছিল এইবার।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ইত্যাদি কর্তৃপক্ষ জানায়, শিল্পী, কলাকুশলী ও আমন্ত্রিত দর্শকসহ সবার স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় রেখে অত্যাবশ্যকীয়ভাবে নিশ্চিত করা হয় সকল দর্শকের মাস্ক ব্যবহার। আর সেজন্যে সকল দর্শককেই ইত্যাদির বিশেষ মাস্ক দেয়া হয়।

এবারের অনুষ্ঠানে গান রয়েছে দুটি। একটি গেয়েছেন কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। অন্যটি মনিরুজ্জামান পলাশের লেখা গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছে স্থানীয় অর্ধ শতাধিক নৃত্যশিল্পী।

শেকড়ের সন্ধানে ‘ইত্যাদি’তে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তুলে ধরা হয়। সেই ধারাবাহিকতায় এবার রয়েছে নারায়ণগঞ্জ ও সোনারগাঁয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন।

নিয়মিত পর্বসহ এবারো রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষঘ্ন নাট্যাংশ। এবারো ‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম। এবারের আয়োজনে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন আমিরুল হক চৌধুরী, সোলায়মান খোকা, সুজাতা, দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, আব্দুল আজিজ, কাজী আসাদ, শবনম পারভীন, আফজাল শরীফ, আমিন আজাদ, কামাল বায়েজিদ, জিল্লুর রহমান, মুকিত জাকারিয়া, নিসা, নিপু, জাহিদ শিকদার, জামিল হোসেন, বিলু বড়ুয়া, তারিক স্বপন, সাজ্জাদ সাজু, সুবর্ণা মজুমদার, মনজুর আলম, রনি, সজল, জাহিদ চৌধুরী, হাশিম মাসুদসহ অনেকে।

এবারের পর্বটি আগামী ২৯ অক্টোবর রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডে। উল্লেখ্য, এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা সম্প্রচারের কারণে শুধুমাত্র বিটিভি ওয়ার্ল্ডেই অনুষ্ঠানটি সম্প্রচার হবে। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে কেয়া কসমেটিকস লিমিটেড।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ