ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রুপালি গিটারের জাদুকরকে হারানোর ৩ বছর

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২১, ০৫:৫১ | আপডেট: ১৮ অক্টোবর ২০২১, ১১:০১

‘এই রুপালি গিটার ফেলে/একদিন চলে যাবো দূরে-বহুদূরে/সেদিন চোখের অশ্রু তুমি রেখ গোপন করে’ গেয়েছিলেন রক আইকন আইয়ুব বাচ্চু। একদিন সত্যিই চিরতরে চলে গেলেন তিনি। দিনটা ছিল ২০১৮ সালের ১৮ অক্টোবর। ভক্ত-শ্রোতারা সেদিন কিন্তু আর অশ্রু লুকোতে পারেননি। অশ্রুজলে শেষ বিদায় জানালেন তাদের প্রিয় রকস্টারকে। আজ তিন বছর হলো প্রয়াত হলেন আইয়ুব বাচ্চু। এদিকে অপূর্ণতার সাগরে আজও বারেবারে তার কথাই মনে পড়ে যায় ভক্তদের।

সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে সারাদেশের বিভিন্ন জেলায় বিভিন্ন আয়োজনে ভক্তরা স্মরণ করবে তাকে। জানা গেছে, চট্টগ্রাম মিউজিসিয়ান’স ক্লাবের পক্ষ থেকে আজ বিকালে প্রয়াত আইয়ুব বাচ্চুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করেছেন তার ভক্তরা।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। জনপ্রিয় ব্যান্ডদল এলআরবি’র দলনেতা ছিলেন তিনি। একাধারে ছিলেন গায়ক, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। তার হাত ধরে সমৃদ্ধ হয়েছে বাংলাদেশের ব্যান্ডসংগীত।

১৯৭৮ সালে ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে আইয়ুব বাচ্চুর পথচলা শুরু। এরপর ১০ বছর ‘সোলস’ ব্যান্ডের লিড গিটারিস্ট হিসেবে কাজ করেন। নব্বইয়ের দশকে যাত্রা শুরু হয় ব্যান্ড ‘এলআরবি’র।

কয়েক দশকের ক্যারিয়ারে অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন আইয়ুব বাচ্চু। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে ‘চলো বদলে যাই’, ‘হাসতে দেখো’, ‘এখন অনেক রাত’, ‘রুপালি গিটার’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি’, ‘সুখের এ পৃথিবী’, ‘ফেরারী মন’, ‘বাংলাদেশ’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’, ‘এক আকাশের তারা’, ‘সেই তারা ভরা রাতে’, ‘কবিতা’, ‘আমি তো প্রেমে পড়িনি’, ‘বেলা শেষে ফিরে এসে’, ‘সাবিত্রী রায়’, ‘পাখি’, ‘ঘুমভাঙা শহরে’ প্রভৃতি।

২০১৮ সালের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান এই কিংবদন্তি শিল্পী।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ