ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্র আন্দোলনে জামায়াত ছিল না, এ কথা কে বলেছে?

প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৫

ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী শুরু থেকেই সক্রিয় ছিলেন। তিনি এ আন্দোলনের বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিত সোশ্যাল মিডিয়ায় মতামত ব্যক্ত করেছেন। এদিকে কয়েকদিন ধরে জামায়াত-শিবিরের বিভিন্ন কার্যক্রম প্রকাশ্যে আসায় দেশব্যাপি নতুন করে তুমুল আলোচনা সৃষ্টি হয়েছে। এ প্রসঙ্গেও নজর এড়ায়নি ফারুকীর। যথারীতি তিনি তার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। এ নিয়ে এখন বেশ আলোচনা হচ্ছে।

ফেসবুক পোস্টে ফারুকী লিখেছেন, ‘২০২৪ সালে এসে কেউ যদি নিউটনের গতিসূত্র আবিষ্কার করে এবং সেই আবিষ্কারের আনন্দে ইউরেকা ইউরেকা বলে চিৎকার করতে থাকে, তাহলে কী বলা যাবে? ছাত্র-জনতার আন্দোলনে জামায়াত ছিল না, এই কথাটা কে বলেছে কবে? বাংলাদেশের সবাই জানে এই আন্দোলনের প্রথম থেকে বিএনপি, জামায়াত, বাম দলসহ দল-মত নির্বিশেষে সবার অংশগ্রহণ ছিল। সবাই একটা জিনিসই চেয়েছে, শেখ হাসিনার পতন।

ফারুকী ছাত্রদের নিরাপদ সড়ক আন্দোলনের কথা টেনে লেখেন, ‘আরেকটু পরিষ্কার করে বলি, শুধু এবারই প্রথম চেয়েছে, তা না। যখন নিরাপদ সড়কের দাবিতে কিশোর আন্দোলন হয়েছে, তখনো প্রত্যেকে ওয়াটার টেস্ট করে দেখেছে, এটা কি সরকার পতনের আন্দোলনের দিকে নেওয়া সম্ভব কিনা। জিও পলিটিক্যাল বাস্তবতা এবং সেনাবাহিনীর বাস্তবতায় সেটা সম্ভব ছিল না বুঝতে পেরে আবার প্রত্যেকে দমেও গেছে।

২০১৮ সালের কোটা আন্দোলনের কথ উল্লেখ করে লেখেন, ‘নুরুল হক নুরুদের নেতৃত্বে কোটা আন্দোলনে একই জিনিস টেস্ট করে দেখেছে বাংলাদেশ। যখন দেখল এটা সরকার পতনের আন্দোলন হিসেবে সফল হবে না, তখন সবাই আবার চেপেও গেছে। এবারও পুরো জাতি ওয়াটার টেস্ট করেছে এবং ২০ জুলাইয়ের মধ্যে বুঝতে পেরেছে, এই আন্দোলনে সরকার পতন সম্ভব। ফলে মানুষ সরকার পতন ঘটিয়েছে!’

আওয়ামী লীগকে পরামর্শ দিয়ে ফারুকী লেখেন, ‘আওয়ামী লীগের উচিত হবে ভাবা, কেন সবাই তাদের পতন চেয়েছে। ক্লিয়ার?’

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ