মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

মাকে ছাড়া প্রথম জন্মদিন

প্রকাশনার সময়: ২০ আগস্ট ২০২৪, ২০:৫০

ঢাকাই সিনেমার এ সময়ের চিত্রনায়িকা পূজা চেরী। মঙ্গলবার (২০ আগস্ট) তার জন্মদিন। ২০০০ সালে এই দিনে খুলনার গাজিরহাটে জন্মগ্রহণ করেন তিনি। প্রকৃত নাম জয়িতা রায় পূজা হলেও সবার কাছে পূজা চেরী নামেই পরিচিত এই নায়িকা।

তবে এবারের জন্মদিনে বিষাদ ঘিরে রেখেছে পূজাকে। কারণ, মাকে ছাড়া এবারই প্রথম জন্মদিন কাটছে এই ঢালিউড কন্যার। প্রয়াত মায়ের উদ্দেশ্য সামাজিকমাধ্যমে একটি খোলা চিঠি লেখেন পূজা।

জন্মদিনের প্রথম প্রহরে তিনি লেখেন- মা, এই প্রথম তোমাকে ছাড়া আমার জন্মদিন এসে গেল। খুব করে মনে পড়ছে গত বছরের কথা।

যোগ করে পূজা লেখেন- তোমার শরীরটা তেমন একটা ভালো ছিল না, কিন্তু আমি মন খারাপ করে তোমার সঙ্গে একটু উচ্চস্বরে বলে উঠলাম- ‘সবার মা কিছু না কিছু করে, তুমি তো আমার জন্য পায়েশও বানাচ্ছো না। ’ তুমি সেই দুর্বল শরীর নিয়ে আমার জন্য পায়েশ বানিয়ে নিয়ে আসলে। যদিও পায়েশটা ভালোভাবে রান্না হয়নি। একটু চাল-চাল ছিল, তারপরও বানিয়ে নিয়ে এসেছিলে তো। এটাই অনেক। কিন্তু মামুনি এইবারও যে সেই একই পায়েশ খেতে ইচ্ছে করছে তোমার নিজ হাতে বানানো।

পূজা আরও লেখেন, কান্নায় চোখটা ভরে উঠছে। তুমি নেই ৬ মাস হলো। কতদিন তোমাকে দেখি না গো মামুনি। জানি না সৃষ্টিকর্তা আমাকে কতদিন বাঁচিয়ে রাখবে। তবে যতদিন এভাবে বেঁচে থাকব কীভাবে বুকে এই আটকে থাকা কষ্টকে দমিয়ে রাখব? তা তো সম্ভব না। তবে একটা কথা কি জানো? তুমি আজকে আমায় নতুন করে জন্ম দিলে। নতুন এক পূজা। যার কিনা একাই লড়াই করতে হবে।

পূজা আরও যোগ করেন, আমি জানি তুমি আমাকে দেখছ। তুমি সবসময় আমার পাশে আছ। তাইতো এখন পর্যন্ত কোনো কালোছায়া আমাকে ঘিরে রাখতে পারেনি। তুমি তোমার কথা ঠিক রাখছ। এইবার আমার পালা। দেখবে তোমাকে দেওয়া কথা আমি ঠিকই রাখব। তোমার অস্তিত্ব কারও কাছে না থাকলেও আমার কাছে সবসময় থাকবে। তুমি আছ, আমার পাশেই আছ। এই যে আমি এত কথা লিখছি, আমি তো অনুভব করছি তুমি আমার পাশেই আমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছ।

আবেগঘন এমন খোলা চিঠির সবশেষ প্রান্তে এসে পূজা লেখেন, জন্মদিনে স্বার্থপরের মতো একটা কিছু চাইব মামুনি। এপারে তো নিজের রাখোনি, সবসময় আমার খেয়ালই করে গেছিলে। ওপারে অন্তত নিজের খেয়াল রেখ মামুনি। ভালো থেকো আমার লক্ষ্মী মামুনি। তোমার মেয়েটা আর কিছু লিখতে পারছে না। চোখভর্তি জল চলে আসছে আর চোখটা ব্যথা করছে। অনেক ভালোবাসি।

গত ২৪ মার্চ প্রয়াত হয়েছেন অভিনেত্রী পূজা চেরীর মা ঝর্ণা রায়। মায়ের অনুপ্রেরণা ও উৎসাহেই চলচ্চিত্র জগতে হাতেখড়ি এই নায়িকার।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ