ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ছাড়পত্র পেল অর্ষার ‘সাহস’

প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৯

অবশেষে সেন্সর ছাড়পত্র পেল নাজিয়া হক অর্ষা অভিনীত চলচ্চিত্র ‘সাহস’। নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার একটি চরিত্রে এ সিনেমায় দেখা যাবে অর্ষাকে। তার বিপরীতে অভিনয় করেছেন মোস্তাফিজুর নূর ইমরান। পরিচালনা করেছেন সাজ্জাদ খান। এটি তার প্রথম পরিচালিত সিনেমা।

অশ্লীল ও অসংলগ্ন সংলাপ থাকায় প্রথম দফায় ‘সাহস’ সিনেমাটিকে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। পরবর্তীতে প্রযোজনা প্রতিষ্ঠান আপিল করলে সেন্সর বোর্ড কারণ দেখিয়ে প্রদর্শন অযোগ্য ঘোষণা করে। কাটছাঁট করে নির্মাতারা পরে আবার নতুন করে সিনেমাটি জমা দিয়েছিলেন সেন্সরে। এবার জানা গেল, সেন্সর সনদ পেয়েছে ‘সাহস’।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব মো. মমিনুল হক বলেন, ‘এর আগে সেন্সর বোর্ড আপত্তিকর সংলাপ ও সহিংস দৃশ্য সংশোধন করে পুনরায় আপিল করার নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছিল। কিন্তু দেরিতে আপিল করায় তাদের আপিল রিজেক্ট করা হয়। নিয়ম অনুযায়ী তখন সিনেমাটি সেন্সর বোর্ড কর্তৃক বাতিল হয়ে যায়। তবে বাতিল কোনো সিনেমার কর্তৃপক্ষ চাইলে নতুন করে জমা দিতে পারে। আমাদের সেন্সর বোর্ডের ভাষায় এটাকে রিভাইজ ভার্সন বলে। সম্প্রতি তারা নতুন করে সিনেমাটি জমা দিয়েছিল। সিনেমাটি আমরা দেখেছি। দু-একটি আপত্তি শেষে সিনেমাটিকে সেন্সর ছাড়পত্র দেয়া হয়েছে।’ সিনেমাটির সেন্সরের খবরে খুশি নির্মাতা সাজ্জাদ খান। তিনি বলেন, ‘৬ সেপ্টেম্বর সিনেমাটি সেন্সর বোর্ডের সদস্যরা দেখেন। তখন তারা ছোট দুটি অংশে সংশোধন করতে বলেন। তারপরই আমরা সংশোধন করে জমা দেই। গত মঙ্গলবার আমাদের ফোনে জানানো হয়, সিনেমাটি সেন্সর পেয়েছে। আমাদের জন্য এটা খুবই খুশির সংবাদ। এখন সিনেমাটি কীভাবে মুক্তি দেয়া যায়, সেটি নিয়ে ভাবছি। আমাদের পরিকল্পনা রয়েছে, আগামী নভেম্বরে মুক্তি দেব।’

নির্মাতা আরো বলেন, ‘সিনেমায় আমি একজন নারীর ঘুরে দাঁড়ানোর গল্প দেখিয়েছি। সব বাধা পেছনে ফেলে যে এগিয়ে যায়।’

এতে অভিনয় করেছেন নাজিয়া হক অর্ষা ও মোস্তাফিজুর নূর ইমরানসহ থিয়েটার রেপার্টরির ৩০ জনের বেশি তরুণ অভিনয়শিল্পী। উল্লেখ্য, ‘সাহস’ অর্ষার তৃতীয় চলচ্চিত্র। এর আগে ২০১৭ সালে মাশরুর পারভেজ পরিচালিত ‘রাইয়ান’ ও ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘অর্পিতা’ চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ