ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

সংগীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই 

প্রকাশনার সময়: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৮:২৪
ছবি- সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত সংগীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষাল আর নেই। শুক্রবার (১৫ ডিসেম্বর) বেলা ১টা ৪৫ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

অনুপ ঘোষালের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক শোকবার্তায় তিনি লিখেছেন, বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তার গাওয়া গান আজও মানুষের মুখে মুখে ফেরে। পশ্চিমবঙ্গ সরকার ২০১১ সালে তাকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ ও ২০১৩ সালে ‘সংগীত মহাসম্মান’ প্রদান করে। অনুপ ঘোষালের প্রয়াণে সংগীতজগতের অপূরণীয় ক্ষতি হলো। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

নজরুল গীতি ছাড়াও অনুপ ঘোষাল জীবদ্দশায় প্রায় সব ধরনের গান গেয়েছেন। সংগীত পরিচালনা করেছেন বেশ ক’টি সিনেমাতেও। পশ্চিমবঙ্গ পেরিয়ে তার কণ্ঠ সমান জনপ্রিয় বাংলাদেশেও।

অনুপ ঘোষালের বাবা ও মা দুজনেই ছিলেন গানের মানুষ। চারবছর বয়স থেকে গান শিখতে শুরু করেছিলেন অনুপ। শিল্পীর যখন ১৯ বছর বয়স, তখন সত্যজিৎ রায়ের নজরে পড়েন। ১৯৮০ সালে মুক্তি পায় ‘হীরক রাজার দেশে’। ‘মোরা দুজনায় রাজার জামাই’, ‘আহা কী আনন্দ আকাশে বাতাসে’, ‘এসে হীরক দেশে’র মতো গান শোনা যায় অনুপ ঘোষালের কণ্ঠে। এই সিনেমার জন্যই সেরা জাতীয় পুরস্কার পান বাংলার শিল্পী।

হিউম্যানিটিজ নিয়ে আশুতোষ কলেজ থেকে গ্রাজুয়েশন করেন অনুপ। পরে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পিএইচডি করেন। ২০১১ সালে উত্তরপাড়ার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন এই শিল্পী।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ