ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অ্যানিম্যালকেই কটাক্ষ আমির খানের কিন্তু কেন ?

প্রকাশনার সময়: ০৬ ডিসেম্বর ২০২৩, ১৩:৩৫

গত ১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ছবি ‘অ্যানিম্যাল’। তার পর থেকেই ছবি ঘিরে শুরু হয়েছে বিতর্ক। রণবীর কপূর, অনিল কপূর, রশ্মিকা মন্দনা ও ববি দেওল অভিনীত এই ছবি ইতিমধ্যে ভারতীয় বক্স অফিসে ২০০ কোটির বেশি টাকার ব্যবসা করে ফেলেছে। বিশ্বজোড়া বক্স অফিসে সেই রোজগার ছাড়িয়ে গিয়েছে ৩৬০ কোটি টাকা। বক্স অফিস সাফল্যের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিতর্কও।

ছবিতে উগ্র পৌরুষ, নরীবিদ্বেষ ও অমূলক হিংসার উদ্‌যাপন দেখানো হয়েছে, মত দর্শক ও সমালোচকের সিংহভাগের। এমন সমালোচনার মধ্যেই ‘অ্যানিম্যাল’-কে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন রাম গোপাল বর্মার মতো দুঁদে পরিচালক। এর মধ্যেই সমাজমাধ্যমের ভাইরাল এমন এক ভিডিয়ো, যাতে ইঙ্গিত বঙ্গার এই ছবিকেই কটাক্ষ করছেন বলিউড অভিনেতা আমির খান। সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়া ওই ভিডিয়োয় আমির বলেন, ‘‘এমন কিছু আবেগ আছে, যার মাধ্যমে দর্শককে উত্তেজিত করা খুব সহজ। তাদের মধ্যে একটি হচ্ছে হিংসা। অন্যটি হল যৌনতা।

যে সব পরিচালক আদপে মেধার ধার ধারেন না, তাঁরা যে কোনও পরিস্থিতি নিয়ে তার মধ্যে হিংসা আর যৌনতা ঢুকিয়ে দর্শককে মাতিয়ে রাখতে চান। কারণ তাঁদের মধ্যে গল্প বলার প্রতিভা নেই। তাঁদের মনে হয়, হিংসা আর যৌনতা দেখালেই ছবি সফল। আমি মনে করি, এটা আদপে ভুল ধারণা। হতে পারে, তাঁরা কিছু সময়ের জন্য সাফল্য পাচ্ছেন, তবে তাতে শেষে সমাজেরই ক্ষতি হয়।’’

আমির আরও বলেন, ‘‘আমরা যাঁরা সিনেমার সঙ্গে যুক্ত, তাঁদের একটা নৈতিক দায়িত্ব আছে। যে দর্শক দেখছেন, বিশেষত কমবয়সিরা, এমন ছবি তাঁদের মনের উপর খুব একটা ভাল প্রভাব ফেলে না। আমাদের এটা সব সময় মাথায় রাখা উচিত যে আমরা যেন এমন কোনও কিছু না দেখাই, যাতে একটা গোটা প্রজন্ম ভুল পথে চালিত হয়।’’ আমিরের এই সাক্ষাৎকার দীর্ঘ দিন আগের হলেও তা এই সময়ে দাঁড়িয়ে নাকি ভীষণ প্রাসঙ্গিক, দাবি নেটাগরিকদের একটা বড় অংশের।

নয়াশতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ