ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ইকুয়ালিটি

প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২৩, ১৭:২৮

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসর ২০২৪ সালের ২০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে। এবারের উৎসবে স্ক্রিনিং হতে যাচ্ছে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইকুয়ালিটি’।

পৃথিবীর প্রতিটি শিশুরই অধিকার আছে সুন্দর জীবন-যাপনের। শিক্ষা, বস্ত্র, খাদ্য থেকে শুরু করে প্রত্যেকেরই আছে সমান অধিকার। কিন্তু বাস্তব জীবনে দেখা যায় ভিন্ন চিত্র। সমাজের চারপাশে চোখ ফিরালে দেখা যায় নানান বৈষম্যতা। কেউ কেউ বাবা-মায়ের ছায়াতলে উপভোগ করে সুন্দর বিলাসিতার জীবন। কিন্তু পেটের দায়ে আবার অনেককেই করতে হয় শিশুশ্রম। এ রকমই হৃদয়ে দোলা লাগানো এক গল্প নিয়ে নির্মিত হয়েছে আর কে আর মুনের প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ইকুয়ালিটি।

এই সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন নাহিয়ান আজান রিদম নামের একজন শিশুশিল্পী। এ ছাড়াও অভিনয় করেছেন রিশাদ আহমেদ আয়ান, সাদিয়া আফরিন মুন্নি এবং সাব্বির আহমেদ শিবলী।

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের উদ্যোগে কয়েকজন শিক্ষার্থী মিলে এ সিনেমাটি নির্মাণ করেছেন।

ইকুয়ালিটি সিনেমায় প্রধান সহকারী পরিচালক হিসেবে ছিলেন সাব্বির আহমেদ শিবলী। এ ছাড়াও সহকারী পরিচালক হিসেবে ছিলেন মেহেরা রহমান সিমরান, সাজ্জাদুর রহমান অংকন। সিনেমাটোগ্রাফার ছিলেন জামিল আহমেদ রাকিব এবং আল আমিন হোসেন। সিনেমাটির পোস্টার ডিজাইন করেছেন আসিফ নোমানী। এ ছাড়াও উপদেষ্টা হিসেবে সিনেমাটির সঙ্গে ছিলেন মেহেদী হাসান স্বাধীন।

নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানটি সামনে রেখে ৮ দিনব্যাপী এই উৎসবটি চলবে ২৮শে জানুয়ারি পর্যন্ত।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ