ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বুসান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশি ‘বলী’

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২৩, ১৯:১০
ছবি- সংগৃহীত

২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে বাংলাদেশি চলচ্চিত্র ‘বলী’ (দ্য রেসলার)।

বাংলাদেশ সময় শুক্রবার (১৩ অক্টোবর) সকালে উৎসবের সমাপনী দিনে এই পুরস্কার ঘোষণা করা হয়। বুসান উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে।

চলতি বছর মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতল ‘বলী (দ্য রেসলার)’।

নিউ কারেন্টস বিভাগে দুটি সিনেমাকে পুরস্কার দেওয়া হয়। ‌‘বলী’ ছাড়াও এই বিভাগে পুরস্কার জিতেছে জাপানের মোরি তাতসুয়া পরিচালিত ‘সেপ্টেম্বর ১৯২৩’। দুই সিনেমাই পুরস্কার হিসেবে ৩০ হাজার ডলার পেয়েছে।

‌‘বলী (দ্য রেসলার)’ সিনেমাটি সম্পর্কে বুসান উৎসবে নিউ কারেন্টস বিভাগের বিচারকরা জানান, সিনেমাটি যেন দুর্দান্ত এক সিঙ্গেল রাউন্ড ম্যাচ, যেখানে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে।

সিনেমাটি নির্মাণ করেছেন ইকবাল হোসাইন চৌধুরী। ২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানে নির্মিত ‘বলী (দ্য রেসলার)’ সিনেমা। এটি প্রযোজনা করেছেন পিপলু আর খান। সহ-প্রযোজক হিসেবে ছিলেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন।

‘বলী (দ্য রেসলার)’ সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাকে। চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ‘বলী’র গল্প। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭, ৮ ও ৯ অক্টোবর ছিল সিনেমাটির প্রদর্শনী।

জানা গেছে, চলতি বছর ২৮তম বুসান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে বাংলাদেশের তিন সিনেমা। এরমধ্যে নিউ কারেন্টস বিভাগে প্রতিযোগিতা করেছে ‘বলী’ ও বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এছাড়া কিম জিসোক বিভাগে প্রতিযোগিতা করছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘অটোবায়োগ্রাফি’।

বিআইএফএফ আউটডোর থিয়েটারে শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় বিকাল ৩ টা) শুরু হবে লালগালিচা অনুষ্ঠান। এরপর থাকছে পুরস্কার বিতরণ। গত ৪ অক্টোবর শুরু হয় ১০ দিনের বুসান চলচ্চিত্র উৎসব। এবারের অফিশিয়াল সিলেকশনে স্থান পেয়েছে ৬৯টি দেশের ২০৯টি চলচ্চিত্র।

নয়া শতাব্দী/এমবি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ