ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দক্ষিণ কোরিয়া সফরে জ্যোতি

প্রকাশনার সময়: ২৮ আগস্ট ২০২৩, ০৭:৫৩
ছবি : ফেসবুক থেকে সংগৃহীত

দেশের তরুণ মেধাবী অভিনয়শিল্পীদের মধ্যে অন্যতম জ্যোতি সিনহা। একাধারে মঞ্চ, টিভি এবং চলচ্চিত্রে ব্যতিক্রমী সব চরিত্রে অভিনয় করে দেশে-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি। বিশেষ করে মঞ্চ নাটকে তার অনবদ্য অভিনয় দর্শকদের আলোড়িত করে।

দেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে মঞ্চনাটকে অভিনয় করে বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতিকে তুলে ধরেছেন জ্যোতি সিনহা। সেই জ্যোতি সিনহা এবার বাংলাদেশের সাংস্কৃতিক প্রতিনিধি হিসেবে কোরিয়া সফরে গেছেন।

জানা গেছে, কোরিয়ার সমৃদ্ধ সংস্কৃতি জানতে সংস্কৃতিবিষয়ক বিশেষ ট্রেনিং প্রোগ্রামের অংশ নিতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে মনোনীত হন। সিপিআই কালচারাল এক্সপার্ট ট্রেনিং প্রোগ্রামের অন্তর্ভুক্ত ‘ক্যাপাসিটি বিল্ডিং প্রজেক্ট ফর পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল প্রডিউসার’ কর্মসূচি হিসেবে সাউথ কোরিয়ার সংস্কৃতি, ক্রীড়া ও পর্যটন মন্ত্রণালয় ও কোরিয়ান ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এক মাস (২৮ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এই প্রশিক্ষণ চলবে। কর্মসূচিটি সমন্বয় ও পরিচালনা করবে ইন্টারন্যাশনাল ডান্স কাউন্সিল সিআইডি-ইউনেস্কো, সিউল সেকশন।

এ প্রসঙ্গে অভিনেত্রী জ্যোতি সিনহা গণমাধ্যমকে বলেন, সাউথ কোরিয়ার সংস্কৃতি, কৃষ্টি সবকিছু দেখে দেশটাকে চেনার আগ্রহ বহুদিন আগে থেকে। প্রায় সাত-আট বছর আগে আমি এই সিপিআই ট্রেনিংয়ের কথা শুনেছিলাম, এই প্রোগ্রাম আগে ছয় মাসের ছিল, এ বছর সেটা এক মাসের।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট সংগীত পরিচালক সায়েম রানা এই ট্রেনিং করেছিলেন, ‘রিমান্ড’ নাটক নিয়ে মে মাসে আমি যখন ব্যস্ত তখনই তিনি আমাকে এই প্রজেক্টের ব্যাপারে জানান, আমি এপ্লাই করি, এই প্রজেক্টে ১৩টি দেশ থেকে মাত্র ১৩ জনকে নির্বাচন করা হয়, বাংলাদেশ থেকে আমি এতে অংশগ্রহণের সুযোগ পেয়েছি। টোটাল ট্রেনিংয়ে ৪৮ দেশের ৪৮ জন অংশ নেবে।

আমি ভীষণ আনন্দিত, নতুন একটি সংস্কৃতিকে জানতে পারব, আশা করছি ভবিষ্যতে এই সাংস্কৃতিক অভিজ্ঞতা বিনিময়ে নতুন কিছু অভিজ্ঞতা যুক্ত হবে শিল্পী জীবনে। আমাকে অনুপ্রেরণা ও উৎসাহ দেয়ার জন্য আমার শিক্ষাগুরু শুভাশিস সিনহা, আমার মা, বোন ও মণিপুরি থিয়েটারের সকল সদস্যকে ভালোবাসা জানাচ্ছি এবং সার্বিক সহযোগিতার জন্য আমার কর্মস্থলের সকল ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ