ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আকাশচুম্বী পারিশ্রমিক তারকাদের বঞ্চিত নবীনরা

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫১
ছবি : সংগৃহীত

নেটদুনিয়ার নানামুখি ব্যবহারের চাহিদা বাড়ায় অন্যান্য অঙ্গনের মতো সংস্কৃতি অঙ্গনের কাজ বেড়েছে। এই খাতে আয়ও বেড়েছে। বলা হচ্ছে এই খাত থেকে বিশেষ করে ইউটিউব এবং ফেসবুক পেজ থেকে প্রতিবছর শত শত কোটি টাকা আয় করছেন সংশ্লিষ্টরা। সেই অবস্থায় ছোট পর্দার কতিপয় তারকার পারিশ্রমিক আকাশচুম্বী বলে অভিযোগ অনুযোগ করে থাকেন প্রযোজক ও পরিচালকরা।

তবে তাদের অভিযোগ অনুযায়ী কতিপয় তারকার পারিশ্রমিক বেশি হলেও অপেক্ষাকৃত নবীন বা চরিত্রাভিনেতাদের পারিশ্রমিক ঠিক সেই হারে বাড়েনি। বিষয়টি নিয়ে প্রায়শই ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় ছোট চরিত্র তথা পার্শ্ব চরিত্র অভিনয়শিল্পীদের। শুধু তাই নয়, তারকাদের উচ্চ পারিশ্রমিকের কারণে নাটক, টেলিফিল্ম এবং ওয়েব সিরিজগুলোর গল্পে অনেকটাই কাটছাটের অভিযোগও দীর্ঘদিনের।

শুধুমাত্রা নায়ক নায়িকা বা প্রধান দুই তিনটি চরিত্র নিয়ে গল্প বা কন্টেন্ট নির্মাণ করায় বেছে বেছে কাজ করা অনেক গুণী শিল্পীই বেকার হয়ে পড়েছেন। গুণী শিল্পীদের অনেকেই ইউটিউব বা পেজ ভিত্তি কাজে অভ্যস্ত না থাকায় হতাশা প্রকাশ করেছেন। সব মিলিয়ে তারকাদের আকাশচুম্বী পারিশ্রমিক নেয়াকে বেশি দায়ী করছেন।

আবার কেউ কেউ বলছেন আমাদের দেশে কাজের চাপ বাড়লেও ঠিক সেভাবে শিল্পী তৈরি হয়নি। ঘুরে ফিরে মাত্র কয়েকজনকেই বিভিন্ন নাটক টেলিফিল্মে দেখা যাচ্ছে। দু’চারটে বাদে এসব নাটক ফিল্মের কাহিনি বা গল্পগুলোতে কোনো নতুনত্ব নেই। আবার টিভিতে প্রচারের পর একই কন্টেন্ট ইউটিউবে প্রচার করা হচ্ছে।

জানা যায়, ২০০০ সাল পরবর্তী সময়ে নাটক ব্যাপক জনপ্রিয়তা পেতে শুরু করে। নতুন নতুন চ্যানেল বৈচিত্রপূর্ণ নাটক নিয়ে হাজির হতে থাকে। তরুণরা অভিনয়কে পেশা হিসেবে নিতে শুরু করেন। এই সময়ে হু হু করে বাড়তে থাকে বেসরকারি চ্যানেলের সংখ্যা। নাটকে যোগ হয় টিআরপি সিস্টেম। তখন জানা যেত কোন অভিনয়শিল্পীর নাটক বেশি দেখছেন দর্শক।

সেই হিসাবে দর্শকদের চাহিদার তুঙ্গে ছিলেন লিটু আনাম, ইন্তেখাব দিনার, মীর সাব্বির, আনিসুর রহমান মিলন, শাহরিয়ার নাদিম জয়, অপি করিম, তারিন, ঈশিতা, শ্রাবন্তী প্রমুখ। এই দশকের শেষের দিকে মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, অপূর্ব, নুসরাত ইমরোজ তিশাসহ বেশ কিছু তারকা অভিনয় দিয়ে আলোচনায় আসেন। তারা নিজেদের মতো চাহিদা বিবেচনায় পারিশ্রমিক বাড়াতে থাকেন।

২০১০ সালের আগে তারকারা পারিশ্রমিক বাড়ালেও সেটা থাকত ৫ থেকে ১০ হাজারের মধ্যে। পরবর্তী সময়ে ইউটিউবের দৌরাত্ম্যে নতুন অভিনয়শিল্পীরা তাদের পারিশ্রমিক রাতারাতি বাড়িয়ে দিতে শুরু করেন। কোণঠাসা হয়ে পড়েন অনেক গুণী অভিনয়শিল্পী। বাধ্য হয়েই তখন টেলিভিশনগুলো শিল্পীদের পারিশ্রমিক বাড়ানো শুরু করে।

২০১৫ সালের পরে ভিউ হয়ে ওঠে শিল্পীদের পারিশ্রমিকের মানদণ্ড। যে তারকার যত ভিউ, তার তত পারিশ্রমিক। মোশাররফ, অপূর্ব, আফরান নিশো, মেহজাবীন চৌধুরী, তৌসিফ, জোভান, তানজিন তিশা, মুশফিক ফারহান, ফারিণসহ এই সময়ের একাধিক অভিনয়শিল্পী নিয়মিত নিজেরাই পারিশ্রমিক বাড়াতে থাকেন।

তবে প্রযোজক ও পরিচালকের পারিশ্রমিকের বেশির কথা বললেও তারকাদের বক্তব্য, দর্শকদের ভালো কাজ উপহার দিতে আগের চেয়ে কাজে অনেক বেশি সময় দিচ্ছেন। কমিয়ে দিয়েছেন কাজের সংখ্যা। যে কারণে আগের চেয়ে পারিশ্রমিক বাড়িয়েছেন। এ ছাড়া কেউ কেউ বলছেন, যার যেমন চাহিদা ও নাটকের ভিউ, তার তেমন পারিশ্রমিক। জানা যায়, মোশাররফ করিম নাটকের জন্য পারিশ্রমিক নেন দুই লাখ টাকার বেশি। নতুন বছরে তিনি পারিশ্রমিক বাড়িয়েছেন। আগে দেড় লাখ থেকে ১ লাখ ৮০ হাজার টাকা পারিশ্রমিক নিতেন। তিনি বর্তমানে ওটিটি ও চলচ্চিত্রে বেশি ব্যস্ত। অভিনেতা আফরান নিশো বর্তমানে নাটক কম করছেন। সর্বশেষ তিনি নাটকের জন্য তিন লাখ টাকা পারিশ্রমিক নিয়েছেন।

অভিনেত্রী মেহজাবীন চৌধুরী ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। জিয়াউল ফারুক অপূর্ব প্রতি নাটকে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিক নেন। ইউটিউবে তার নাটকের চাহিদা রয়েছে বলে জানান প্রযোজক। চঞ্চল চৌধুরী প্রতিটি নাটকের জন্য ১ লাখ টাকা পারিশ্রমিক নেন।

অভিনেতা নিলয় আলমগীর গত বছর প্রতি নাটকে ৮০ হাজার টাকা পারিশ্রমিক নিয়েছেন। এ বছর তিনি আরও ২০ হাজার টাকা পারিশ্রমিক বাড়িয়েছেন। সাফা কবির পারিশ্রমিক নেন ৬০ হাজার টাকা। বর্তমানে তিনি খুবই কম নাটকে অভিনয় করেন। এখন ঈদের নাটকে অভিনয় করছেন।

শ্যামল মাওলা নাটকের জন্য পারিশ্রমিক নেন ৫০ হাজার টাকা। ওটিটিতে তার আলাদা কদর রয়েছে। মিশু সাব্বির বর্তমানে ৭০ থেকে ৮০ হাজার টাকা পারিশ্রমিক নেন। অভিনেতা খাইরুল বাসার নাটকপ্রতি পারিশ্রমিক নেন ৫০ থেকে ৬০ হাজার টাকা। বর্তমানে তাকে নাটকে কম দেখা যাচ্ছে।

অভিনেত্রী জান্নাতুল হিমি পারিশ্রমিক ৩৫ হাজার টাকা থেকে বাড়িয়ে এখন ৪০ হাজার টাকা নেন। নিলয়ের সঙ্গে তাকে বেশি দেখা যায়। সামিরা খান মাহি প্রতি নাটকের জন্য পারিশ্রমিক নেন ৪০ থেকে ৫০ হাজার টাকা। তরুণ অভিনেত্রী সাদিয়া আয়মান নাটকের জন্য পারিশ্রমিক নেন ৩০ থেকে ৪০ হাজার টাকা

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ