ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাবির সাবেক উপাচার্য অধ্যাপক আলাউদ্দিন আর নেই

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ২২:২৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপাচার্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর সাবেক শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টা, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ইন্তেকাল করেছেন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ১৯৯৮ সালের ১৮ জুলাই থেকে ১৯৯৯ সালের ০৯ ডিসেম্বর পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। এর আগে তিনি এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে ১৯৯৯ সালের ০৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। তিনি কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর-হোসেনপুর) আসন থেকে ১৯৯৯ সালের উপ-নির্বাচনে ও ২০০১ সালে ৮ম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে তিনি ২০০৯ থেকে ২০১৩ সন পর্যন্ত প্রধানমন্ত্রীর শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এক শোক বার্তায় উপাচার্য বলেন, ‘অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো। রাজনীতি এবং রসায়নে তার জ্ঞান এবং প্রাজ্ঞতায় জাতি সমৃদ্ধ হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং পরবর্তী সময়ে উপাচার্য হিসেবে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ভৌত অবকাঠামোগত উন্নয়নে তার অবদান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। তিনি কর্মের মধ্যদিয়ে অমর হয়ে থাকবেন।’

উপাচার্য প্রয়াত অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করে তার আত্মার মাগফেরাত কামনা করেন।

উল্লেখ্য, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ১৯৪৭ সালে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানার বুরুদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি, ১৯৮২ সালে জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং ১৯৮৫ সালে জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয় থেকে ডিএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭৩-১৯৭৭ সাল পর্যন্ত বাংলাদেশ সরকারের ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ১৯৭৭ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ১৯৮৫ সালে সহকারী অধ্যাপক, ১৯৮৭ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৯২ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ