ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পাবিপ্রবিতে মেশিন লার্নিং বিষয়ক সেমিনার

প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২২, ১৭:৫১

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) পরিসংখ্যান বিভাগের উদ্যোগে ‘জনস্বাস্থ্যের জন্য জীব পরিসংখ্যা এবং মেশিন লার্নিং’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির ভিডিও কনফারেন্স রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড. মো. শামীম রেজার সভাপতিত্বে এবং প্রভাষক মিরা খাতুনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খায়রুল আলম, প্রধান আলোচক ছিলেন, যুক্তরাষ্ট্রের ইলিনয়িস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. দুলাল ভৌমিক।

এছাড়াও উপস্থিত ছিলেন অধ্যাপক ড. রুনা ভৌমিক, সরকারি এডওয়ার্ড কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক মো. কলিম উদ্দীন, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক আল ফাহাদ ভূঁইয়া, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সাব্বা রুহী, মো. শাহাজাদা মিয়া, ডেপুটি রেজিস্ট্রার আবদুল মজিদ।

সেমিনারের শুরুতে ড. দুলাল ভৌমিককে ফুল দিয়ে বরণ করে নেন পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড. শামীম রেজা।

এরপর উদ্বোধনী বক্তব্যে বিভাগের চেয়ারম্যান বলেন, আজকের এই সেমিনারে আমরা একজন বিশেষ অতিথিকে পেয়েছি, যিনি গবেষণায় ইতোমধ্যে অনেকগুলো কাজ করেছেন। পরিসংখ্যান বিভাগের পক্ষ থেকে ড. ভৌমিক স্যারকে ধন্যবাদ জানাই। একই সাথে মিসেস ভৌমিক ম্যাম এখানে এসেছেন উনাকেও ধন্যবাদ জানাই। আজকের এই সেমিনারে যেসকল শিক্ষক এবং শিক্ষার্থীরা এসেছেন তাদের প্রতি আমার কৃতজ্ঞতা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. খায়রুল আলম বলেন, এখানে আসতে পেরে আমি আনন্দিত। এই আয়োজনের জন্য পরিসংখ্যান বিভাগকে ধন্যবাদ জানাই। আমরা একজন বিজ্ঞ গবেষককে আজকে পেয়েছি। শিক্ষার্থীরা এই সেমিনার থেকে অজানা অনেক অজানা বিষয় জানতে পারবে।

এরপর ড. দুলাল ভৌমিক নির্ধারিত ‘How to penile and vaginal microbiome improve sexual and reproductive health outcome’ বিষয়ে আলোচনা করেন।

এ সময় তিনি বলেন, শুরুর দিকে এই বিষয়টিকে অনেকে ছোট হিসেবে দেখেছে। কিন্তু পরে যখন আমি এবং আমার দল কাজ শুরু করি তখন বুঝতে পারি এটা নিয়ে অনেক কাজ করার আছে। আমরা এই টপিকে অনেকটা কাজ করতে চেষ্টা করেছি, এটা নিয়ে কাজ করার এখনো অনেক সুযোগ আছে।

এ সময় তিনি আরো বলেন, পাবনার সন্তান হিসেবে এখানে কথা বলতে পেরে আনন্দবোধ করছি। যখনই সময় পাবো এখানে এসে নিজের অভিজ্ঞতাগুলো শিক্ষার্থীদের সাথে ভাগাভাগি করতে চেষ্টা করবো।

সেমিনারে এছাড়াও বক্তব্য দেন অধ্যাপক ড. রুনা ভৌমিক, অধ্যাপক মো. কলিম উদ্দীন। সেমিনারে পরিসংখ্যান বিভাগের তৃতীয়, চতুর্থ এবং স্নাতকোত্তরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ