ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সিকৃবিতে উদ্যোক্তা আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশনার সময়: ০৭ ডিসেম্বর ২০২২, ২২:৩৯

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) উদ্যোক্তাদের জন্য পরিবেশবান্ধব ব্যবসা গড়ার লক্ষ্যে ফোকাস গ্রুপ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে গ্রিনটেক ফাউন্ডেশনের আয়োজনে উদ্যোক্তাদের জন্য পরিবেশবান্ধব ব্যবসা বিষয়ক ফোকাস গ্রুপ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফোকাস গ্রুপ আলোচনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অন্যান্যরা অংশগ্রহণ করেন। গ্রিনটেক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. লুৎফর রহমানের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা, ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. মেহেদী হাসান খান, প্রক্টর অধ্যাপক ড. মো. মনিরুল ইসলাম সোহাগ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামছুজ্জামান প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, গ্রিনটেক ফাউন্ডেশন একটি টেকসই উন্নয়ন অভীষ্ট পূরণে কাজ করছে, যা খুবই গুরুত্ব বহন করে। এর মাধ্যমে নতুন উদ্দোক্তা তৈরি হবে। এসডিজি অর্জন করতে হলে আমাদের সকল পর্যায়ে কাজ করতে হবে। এক্ষেত্রে এই আয়োজন থেকে উদ্যোক্তারা বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে জানতে পারবে। এ সময় তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে ভেন্যু হিসেবে নির্বাচন করার জন্য গ্রিনটেক ফাউন্ডেশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ সময় অধ্যাপক ড. মো. মেহেদী হাসান খান বলেন, আজকের এই আয়োজনের মাধ্যমে যদি একজন উদ্যোক্তার প্রজেক্টও বাস্তবায়ন হয়, তবে তাদের এ আয়োজন সফল হবে বলে মনে করি। শিল্পায়নের যুগের সাথে তাল মিলিয়ে কিভাবে পরিবেশ দূষণ কমিয়ে পরিবেশ বান্ধব ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে তোলা যায় সেই আইডিয়া খোঁজতে গ্রিনটেক ফাউন্ডেশন এ ধরনের আয়োজন করে থাকে। এছাড়াও পরিবেশ বান্ধব আইডিয়া বাস্তবায়নে আর্থায়নের যোগান বিষয়ে তারা সহযোগিতা করে থাকে।

গতবছর গ্রিনটেক ফাউন্ডেশন সারা দেশ থেকে বিভিন্ন প্রকল্প আহ্বান করেছিল, যেখানে প্রাথমিকভাবে পরিবেশবান্ধব ৮০টি প্রকল্পকে নির্বাচন করা হয়। এরপর বিভিন্ন যাচাই বাছাই শেষে তারা তিনটি ধাপে সেরা ১০টি প্রকল্পকে নির্বাচন করা করে এবং তা বাস্তবায়নে কাজ করে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ