ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

৬ মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের চেহারা পাল্টে যাবে : ড. সৌমিত্র শেখর

প্রকাশনার সময়: ০৭ ডিসেম্বর ২০২২, ১৯:৩৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল কনফারেন্স কক্ষে ‘Annual Performance Agreement: Implementation and Challenges’ ও ‘National Integrity Strategy’ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ ডিসেম্বর) নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর এর সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী সকল বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানগণের উদ্দেশ্যে বলেন, ‘আপনাদের সকলকে একটি টিমের মধ্য দিয়ে কাজ করে যেতে হবে। একটি টিমের প্রধান যতই ভালো হোন না কেন, দলের অন্য সদস্যরা যদি ভালো না হয় তাহলে ঐ দলের সফলতা আসবে না।’

প্রধান অতিথি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে দেশ স্বাধীন হলেও যুদ্ধবিধ্বস্ত দেশের অবস্থার প্রেক্ষিতে বিভিন্ন দেশের গণমাধ্যমে বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি হিসেবে আখ্যায়িত করা হয়েছে। কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে বঙ্গবন্ধু সেই অপবাদ ঘুচিয়েছেন। বঙ্গবন্ধু দেশকে যে অবস্থায় রেখে গিয়েছিলেন সেই অবস্থা থেকে আবার বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার যোগ্য নেতৃত্বের মধ্য দিয়ে দেশকে আজ উন্নয়নশীল দেশে পরিণত করেছে। বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন তাহলে ১৯৮০ সালের মধ্যেই বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত হতো বলে আমি মনে করি।

নজরুল বিশ্ববিদ্যালয়ে এবারই প্রথম বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হতে যাচ্ছে জেনে প্রধান অতিথি বিস্ময় প্রকাশ করেন। তবে এই বিশ্ববিদ্যালয়ে যোগদানের স্বল্প সময়ের মধ্যেই বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হতে যাচ্ছে জেনে তিনি মাননীয় উপাচার্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রশিক্ষণ কর্মশালার সভাপতি মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল শহিদদের, মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের ও শহিদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। কর্মশালায় অংশগ্রহণকারী নজরুল বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানগণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমি বঙ্গবন্ধুর দর্শন অনুসারে বিশ্ববিদ্যালয় পরিচালনা করে যাচ্ছি। এই কাজে আপনারা যেভাবে আমাকে সহযোগিতা করে চলেছেন তার জন্য আপনাদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আমাদের সহযোগিতা করতে সদা প্রস্তুত রয়েছে। আইন ও নিয়ম মেনে আমরা যদি এগিয়ে যাই তাহলেই আমরা আমাদের অভিষ্ট লক্ষ্যে পৌঁছে যাব।’

প্রফেসর ড. সৌমিত্র শেখর উপস্থিত বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানগণের উদ্দেশ্যে আরও বলেন, নজরুল বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনটি মোটোকে সামনে রেখে আপনাদের সহযোগিতায় অতি অল্প সময়ের মধ্যে একাডেমিক ক্যালেন্ডার তৈরি করেছি, আন্তর্জাতিক কনফারেন্স করেছি, রিসার্চ জার্নাল বের করেছি, কর্মমুখী শিক্ষার ব্যবস্থা করছি, শিক্ষকগণ গবেষণায় মনোনিবেশ করেছেন, সেমিনার ও কর্মশালা হচ্ছে, প্রথম বার্ষিক প্রতিবেদন তৈরির কাজ চলছে আর অবকাঠামোগত উন্নয়ন তো চলছেই। আগামী ৬ মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের চেহারা পাল্টে যাবে। সরকারের ডিজিটাইজেশনের সাথে একাত্ম হয়ে আমরাও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট উন্নয়ন করব এবং ই-ফাইলিং চালু করব।

ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেল (আই.কিউ.এ.সি) এর আয়োজনে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. মো. ফেরদৌস জামান। রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন ইউ.জি.সির সিনিয়র সহকারী সচিব জনাব মো. মামুন, স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। সঞ্চালনায় ছিলেন আই.কিউ.এ.সির পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন। আই.কিউ.এ.সির অতিরিক্ত পরিচালক ড. তুষার কান্তি সাহাসহ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও দপ্তর প্রধানগণ এই প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ