ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নোবিপ্রবিতে বিজ্ঞানমেলা শুরু কাল 

প্রকাশনার সময়: ০৭ ডিসেম্বর ২০২২, ১৪:৪৩

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) দ্বিতীয়বারের মতো বিজ্ঞানমেলা-২০২২ শুরু হচ্ছে আগামীকাল।

শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করতে ৬টি ইভেন্ট নিয়ে এ মেলার আয়োজন করছে নোবিপ্রবি সায়েন্স ক্লাব। এ মেলায় দেশের সরকারি ও বেসরকারি এবং উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে বলে জানা গেছে।

এতে ইভেন্ট হিসেবে থাকছে সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন, তিন মিনিটের রিসার্চ আইডিয়া প্রেজেন্টেশন, প্রোগ্রামিং কন্টেস্ট, সায়েন্টিফিক ফটোগ্রাফি কন্টেস্ট, সায়েন্টিফিক ডিবেট কম্পিটিশন এবং কলেজ শিক্ষার্থীদের জন্য সায়েন্টিফিক কুইজ কম্পিটিশন।

এছাড়াও বিজ্ঞান মেলাসহ ক্লাবের কর্মকাণ্ড আরও বৃহৎ পরিসরে পরিচালনা করতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে নিয়োগ দেওয়া হচ্ছে ক্যাম্পাস অ্যাম্বাসেডর। এতে প্রত্যেক ক্যাম্পাস অ্যাম্বাসেডরের জন্য রয়েছে সার্টিফিকেট, প্রশংসামূলক পোস্ট এবং একজন সেরা অ্যাম্বাসেডরের জন্য থাকবে বিশেষ পুরষ্কার।

মিডিয়া পার্টনার হিসেবে থাকবে নোবিপ্রবি সাংবাদিক সমিতি, নোবিপ্রবি প্রেসক্লাব এবং নোবিপ্রবি টিভি। এছাড়াও অর্গানাইজিং পার্টনার হিসেবে আছে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি, আই টি ক্লাব, আই সি ই প্রোগ্রামিং ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, চলো পাল্টাই ফাউন্ডেশন এবং ই ই ই-সহ মোট ৬টি সংগঠন।

নোবিপ্রবি সায়েন্স ক্লাবের সভাপতি এস কে ফয়সাল নয়া শতাব্দীকে বলেন, ‘একটি জাতির ভবিষ্যৎ উত্তরোত্তর উন্নতি ও অগ্রগতি অনেকাংশেই নির্ভর করে এর নতুন প্রজন্ম, কিশোর, এবং তরুণদের ওপর। একটি জাতি দূরদর্শী হয়ে ওঠার পেছনে মূল চালিকাশক্তি এর তরুণ প্রজন্ম। কারণ, তাদের অনুসন্ধিৎসু মন সর্বদা খুঁজে বেড়ায় বিভিন্ন প্রশ্নের যৌক্তিক উত্তর, অদম্য কর্মস্পৃহা তাড়িয়ে বেড়ায় তাদের। তাই, তরুণ প্রজন্মকে ভবিষ্যতের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে দক্ষ ও সুশিক্ষিত করে গড়ে তোলার জন্য বিজ্ঞান শিক্ষা ও চর্চার কোনো বিকল্প নেই। এই উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের সায়েন্স ফেস্টের আয়োজন।’

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানচর্চার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল নোবিপ্রবি সায়েন্স ক্লাব। উত্থানকাল থেকেই এই ক্লাব বিজ্ঞানবিষয়ক বিভিন্ন সৃষ্টিশীল ও গঠনমূলক কর্মকাণ্ডের জড়িত ছিল। প্রতিষ্ঠার পর থেকে এ সংগঠনটি বছরব্যাপী বিজ্ঞানভিত্তিক নানাবিধ কর্মসূচি পালনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানচর্চায় উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়ে আসছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সায়েন্স ফেস্টিভ্যাল, সায়েন্টিফিক ওয়ার্কশপ, কুইজ কম্পিটিশন, গবেষণায় হাতেখড়ি এবং পিএইচডি টক।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ