ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নজরুল বিশ্ববিদ্যালয়ে গবেষণার দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা

প্রকাশনার সময়: ০৫ ডিসেম্বর ২০২২, ১৫:৪৪

শিক্ষার্থীদের মধ্যে বাজার ব্যবস্থাপনা জ্ঞানসহ গবেষণার দক্ষতা বৃদ্ধিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‘রিসার্চ স্কিল ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগে মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নীলোৎপল সরকার, নজরুল বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাখাওয়াত হোসেন, প্রফেসর ড. রাজু আহমেদ, সহযোগী অধ্যাপক ড. মোল্লা আমিনুল ইসলামসহ অন্যরা।

গবেষণার দক্ষতা উন্নয়নে কর্মশালা আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি মৌলিক পার্থক্য আছে। স্কুল প্রতিষ্ঠিত জ্ঞানকে ছড়িয়ে দেয় আর বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞানের সঞ্চালনা করে। বিশ্ববিদ্যালয় গবেষণার মধ্যদিয়ে নতুন জ্ঞানের সৃষ্টি করে। ফলে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে পার্থক্য রয়েছে। আমাদের শিক্ষক শিক্ষার্থীদের নতুন জ্ঞান সৃষ্টির দিকে মনোযোগী হতে হবে।

তিনি আরও বলেন, চাকরি আমাদের দরকার। তবে চাকরিই আমাদের একমাত্র দরকার কী না -সেটা ভেবে দেখা দরকার। এখন অনেকেই চাকরি ছেড়ে দিয়ে ব্যবসার দিকে মনোযোগী হচ্ছে। নিজেরা ফার্ম তৈরি করে নিজেদের মতো করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে। ব্যবসা নিয়ে গবেষণা যত বেশি হবে মানুষ তত বেশি ব্যবসার প্রতি মনোযোগী হবেন। ব্যবসা সম্পর্কে সমাজে প্রচলিত নেতিবাচক ধারণাগুলো আমাদের দূর করতে হবে।

উল্লেখ্য, হিসাব বিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. নীলোৎপল সরকার।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ