ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পাবিপ্রবি : শিক্ষার্থীদের আইডি কার্ড আছে, মেয়াদ নেই

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২২, ১২:৫১

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) স্নাতকের দুটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় আইডি কার্ডের মেয়াদ ২০২১ সালের ডিসেম্বরে শেষ হয়েছে। এক বছর আগে শিক্ষার্থীদের আইডি কার্ডের মেয়াদ শেষ হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আইডি কার্ডের মেয়াদ বৃদ্ধির কোন উদ্যোগ নেওয়া হয়নি। এতে করে শিক্ষার্থীরা বিভিন্ন জায়গাতে সমস্যার সম্মুখীন হচ্ছেন, পোহাতে হচ্ছে নানান ভোগান্তি।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকের বিভিন্ন শিক্ষাবর্ষের আইডি কার্ড নিয়ে দেখা যায়, ২০১৬-১৭ এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আইডি কার্ডের মেয়াদ এক বছর আগে শেষ হয়েছে। পাঁচ বছরের জন্য দেওয়া ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আইডি কার্ডের মেয়াদ ২০২১ সালের ডিসেম্বর মাসে শেষ হয়। একই সময়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের চার বছর মেয়াদী আইডি কার্ডের মেয়াদও শেষ হয়। এই বছরের ডিসেম্বর মাসে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আইডি কার্ডের মেয়াদ শেষ হবে।

শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসের মধ্যে সমস্যায় না পড়লেও ক্যাম্পাসের বাহিরে মেয়াদোত্তীর্ণ আইডি কার্ড নিয়ে তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাদের অভিযোগ ব্যাংক একাউন্ট, বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় সংগঠনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, স্কলারশিপ, ভিসার আবেদন করতে গেলে বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ডের প্রয়োজন হলেও আইডি কার্ডের মেয়াদ শেষ হওয়ার কারণে এগুলো করা যাচ্ছে না। অনেকেই বলছেন, মেয়াদোত্তীর্ণ আইডি কার্ড নিয়ে ক্যাম্পাসের বাইরে এক প্রকার উদ্বেগ নিয়ে চলাফেরা করতে হচ্ছে।

চতুর্থবর্ষের শিক্ষার্থী রাশেদুল ইসলাম জানান, এই বছরের শুরুর দিকে ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে যাই। কিন্তু আমি যখন বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড জমা দেই তখন আমাকে জানানো হয় আমার আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে যায়। এই আইডি কার্ড দিয়ে একাউন্ট খোলা যাবেনা। পরে ব্যাংক একাউন্ট খুলতে পারিনি।

এ শিক্ষার্থী আরো জানান, ভারতে যাওয়ার জন্য ভিসার আবেদন করি। এখানেও আইডি কার্ড সমস্যা হয়ে দাঁড়ায়। আইডি কার্ড মেয়াদোত্তীর্ণ হওয়াতে ভোগান্তি পোহাতে হয় কয়েকদিন।

তৃতীয়বর্ষের শিক্ষার্থী তাসিন রহমান জানান, ঢাকাতে নিয়মিত যাতায়াত করা লাগে। বাসে যখন উঠি তখন মনে একটা ভয় থাকে, কোন সময় না জানি আইডি কার্ড দেখাতে বলেন। বাসে কেউ আমার আইডি কার্ড ভালো করে চেক করলে নিশ্চিত আমাকে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা দফতরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা জানান, বিষয়টি আমাদের নজরে এসেছে। মেয়াদোত্তীর্ণ আইডি কার্ড নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যায় পড়াটা স্বাভাবিক। করোনাসহ বিভিন্ন কারণে সমস্যাটি তৈরি হয়েছে। আইডি কার্ডের কাজটা এখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের অধীনে। আশা করছি উনারা সমস্যাটি সমাধানের উদ্যোগ নিবেন।

আইডি কার্ডের মেয়াদ বৃদ্ধির বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধক্ষ্য ড. মো. ওমর ফারুক জানান, এই সমস্যাটা নিয়ে আমরা ইতোমধ্যে অবগত হয়েছি। এই সমস্যাটি সমাধানের চেষ্টা করছি। বিষয়টি নিয়ে উপাচার্য মহোদয়ের সাথে কথা বলেছি। যেসকল শিক্ষার্থীর আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তারা নির্দিষ্ট ফি জমা দিয়ে হল প্রাধ্যক্ষ বরাবর আইডি কার্ডের মেয়াদ বৃদ্ধির আবেদন করলে আমরা দ্রুত সময়ের মধ্যে আইডি কার্ডের মেয়াদ বৃদ্ধি করে নতুন আইডি কার্ড দিবো। আমরা আশা করছি এতে যে সমস্যাটি সমাধান হবে।

এ বিষয়ে তিনি আরো বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের আইডি কার্ডের কোন মেয়াদ থাকবে না। শিক্ষার্থীরা যতদিন ক্যাম্পাসে থাকবে ততদিন আইডি কার্ডের মেয়াদ থাকবে। তবে শিক্ষার্থীদের পড়াশোনা শেষ হয়ে গেলে ঐ আইডি কার্ড জমা দিয়ে যেতে হবে। অথবা কোন শিক্ষার্থী আইডি কার্ড নিজের কাছে রাখতে চাইলে আমরা সেটাকে মেয়াদোত্তীর্ণ সিল করে দিবো।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ