ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গবেষণার জন্য অনুদান পাচ্ছেন পাবিপ্রবির তিন শিক্ষক

প্রকাশনার সময়: ২২ নভেম্বর ২০২২, ১৪:১৫ | আপডেট: ২২ নভেম্বর ২০২২, ১৪:২০
বাঁ থেকে ড. মো. আবদুর রহিম, ড. মো. নূর আলম ও মো. একরামুল ইসলাম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) তিনজন শিক্ষক ২০২২-২৩ অর্থবছরের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিশেষ গবেষণা অনুদান পাচ্ছেন। মনোনীত এই তিন শিক্ষকের দুইজন তিন লাখ এবং অন্য শিক্ষক আড়াই লাখ টাকা করে গবেষণা অনুদান পাবেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব বিদ্যুৎ চন্দ্র আইচের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। এতে পাবিপ্রবির তিন শিক্ষকসহ দেশের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের মোট ৬৮২ জন গবেষক এই বিশেষ অনুদানের জন্য মনোনয়ন পেয়েছেন।

অনুদানপ্রাপ্ত শিক্ষকরা হলেন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুর রহিম, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মো. একরামুল ইসলাম।

শিক্ষকদের সূত্রে জানা যায়, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুর রহিম 'Deep Learning Based Hand Gestures Recognition for non Touch Interface in Industrial Environments' প্রজেক্টের জন্য মনোনীত হন। তার সহযোগী হিসেবে আছেন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইইসিই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নাজমুল হোসাইন।

গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম 'The agreement between exact and numerical solutions non linear model' প্রজেক্টের জন্য মনোনীত হন। তার সহযোগী হিসেবে আছেন একই বিভাগের সহকারী অধ্যাপক এস. এম রায়হানুল ইসলাম। গণিত বিভাগের অন্য শিক্ষক মো. একরামুল ইসলাম 'An analysis approach to control the damaged caused by sudden wave in the sea' প্রজেক্টের জন্য মনোনীত হন। তার সহকারী হিসেবে আছেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. উদয় শংকর বসাক।

এ বিষয়ে জানতে চাইলে গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নূর আলম নয়া শতাব্দীকে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ২০২২-২৩ সালের গবেষণা অনুদানের যে তালিকা প্রকাশ করেছে, সেখানে আমাদের বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষকের নাম এসেছে। এটা আমাদের জন্য ভালো সংবাদ। আমাদের বিশ্ববিদ্যালয় গবেষণা ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। আমাদের এই প্রাপ্তিতে বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষকরাও অনুপ্রাণিত হবেন বলে আমি আশা করি।

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুর রহিম বলেন, এটা আমাদের জন্য আনন্দের বিষয়। আমরা ভালো কিছু করার চেষ্টা করছি। সরকারের এই সহযোগিতার মাধ্যমে আমাদের প্রজেক্টটিকে আরও এগিয়ে নিতে পারব।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ