ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

আলাদা সমাবর্তনের দাবিতে ৭ কলেজ শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশনার সময়: ১৭ নভেম্বর ২০২২, ১৮:৩৬

ভার্চুয়াল সমাবর্তন বয়কট ও আলাদা সমাবর্তনের দাবিতে মানববন্ধন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় ঢাকা কলেজের মূল ফটকের সামনে সাত কলেজের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলছেন, আগামী শনিবার (১৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদনকল্পে পরিচালিত ১৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন হলো একজন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থীদের সবচেয়ে স্মরণীয় দিন। যেখানে শিক্ষার্থীকে একজন সর্বোচ্চ পদস্থ কর্মকর্তা সনদ হস্তান্তরের মাধ্যমে সম্মানিত করে থাকেন। কিন্তু সাত কলেজের শিক্ষার্থীরা এ ধরনের আয়োজন থেকে বঞ্চিত হচ্ছেন। তাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে সমাবর্তন দেওয়া হচ্ছে। যার ফলে সমাবর্তনের কার্যত কোনো উদ্দেশ্য বাস্তবায়িত হচ্ছে না। বর্তমান পৃথিবীর সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষাব্যবস্থার আধুনিকায়ন করা হলেও সাত কলেজের শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে স্ক্রিন সমাবর্তন।

তারা দাবি করেন, সাত কলেজ শিক্ষার্থীদের চাওয়া এমন একটি সমাবর্তন, যেখানে সরাসরি রাষ্ট্রপতি, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, একজন সমাবর্তন বক্তাসহ অন্যান্য অতিথিরা উপস্থিত থাকবেন।

মানববন্ধনে উপস্থিত আসাদুল্লাহ গালিব নামে এক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, পরীক্ষায় ভালো ফল অর্জন করা ঢাবি শিক্ষার্থীদের সমাবর্তনে পদক দিয়ে উৎসাহিত করা হলেও সাত কলেজের শিক্ষার্থীদের জন্য আলাদা নিয়ম। সাতটি কলেজের চূড়ান্ত পরীক্ষায় ভালো রেজাল্ট করা কৃতি শিক্ষার্থীদের কোনো পদক দেওয়া হয় না। এ ধরনের বৈষম্যমূলক আচরণ কারও কাম্য নয়। আমাদের দাবি সাত কলেজ শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়ন করা হোক। সাত কলেজ শিক্ষার্থীদের নিয়ে আলাদা সমাবর্তন অনুষ্ঠান ও ভালো ফলাফল করা শিক্ষার্থীদের সরাসরি অতিথিদের মাধ্যমে পদক দেওয়ার দাবিও জানানো হয় মানববন্ধন থেকে।

প্রসঙ্গত, আগামী ১৯ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে ঢাবির অধিভুক্ত অন্যান্য কলেজ ও ইনস্টিটিউটগুলো সরাসরি অংশগ্রহণ করতে পারলেও ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজ অংশগ্রহণ করতে পারবে ভার্চুয়াল মাধ্যমে।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ