ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

নোবিপ্রবিতে কৃষি দিবস উদযাপন

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২২, ১৮:৫৫

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বর্ণাঢ্য আয়োজনে কৃষি দিবস- ২০২২ উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর ২০২২) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী।

বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে আজ সকালে শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে ‘অনাবাদি রাখব না এক ইঞ্চি জমি, কৃষি বিপ্লবে গড়ব ক্ষুধামুক্ত মাতৃভূমি’ শ্লোগানকে প্রতিপাদ্য করে একটি র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শেষ হয়। এ সময় নোবিপ্রবি এগ্রিকালচার বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আতিকুর রহমান ভূঞার সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, বর্তমান সরকারের অন্যতম একটি লক্ষ্য হলো এক ইঞ্চি কৃষি জমিও যেন অনাবাদি না থাকে। তাই আমরা সকলে মিলে যার যে পরিমাণ জমি আছে সেখানে কৃষি উৎপাদন বৃদ্ধিতে মনোযোগী হবো। সবাইকে কৃষি দিবস- ২০২২ উপলক্ষে অভিনন্দন জ্ঞাপন করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’। পরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এগ্রিকালচার বিভাগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিসমূহে আরও উপস্থিত ছিলেন, এগ্রিকালচার বিভাগের অধ্যাপক ও উক্ত অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর ড. গাজী মো. মহসিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফিরোজ আহমেদস, উদযাপন কমিটির সদস্য সচিব ড. কাউচার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবদুল মালেক উকিল হলের প্রভোস্ট ড. মেহেদী হাসান রুবেল, সহকারী অধ্যাপক শোহরাব হোসাইন, প্রভাষক শফিউল ইসলাম, প্রভাষক সাবিহা খানসহ বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

কমিটির আহবায়ক, প্রফেসর ড. গাজী মো. মহসিন বলেন, কৃষির বিস্তার সর্বত্র। কৃষির উন্নয়নে কৃষি দিবসের উদযাপন আরো ব্যাপকভাবে প্রসার ও প্রচার করা দরকার।

বিভাগের চেয়ারম্যান ড. আতিকুর রহমান ভূঞা বলেন, কৃষির সর্বদিক সকলকে জানানো ও কৃষিতে উৎসাহ প্রদানের জন্য প্রতিবছর ১ লা অগ্রহায়ণ কৃষি দিবস পালন করা হয়। নোবিপ্রবি কৃষি বিভাগ উপকূলীয় কৃষির সম্প্রসারণ ও উন্নয়নে কাজ করে যাচ্ছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ