ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস উদযাপিত

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২২, ২১:৪৫

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস।

বাংলাদেশ অ্যাকাউন্টিং এসোসিয়েশন এবং হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, জাককানইবির যৌথ আয়োজনে বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে পালিত হল আন্তর্জাতিক এই দিবস। হিসাববিজ্ঞান বিষয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ এই পেশায় নিয়োজিত সকল মানুষের কাছে এই দিবসটি তাৎপর্যপূর্ণ। হিসাববিজ্ঞানের জনক হিসেবে সমধিক পরিচিত ইতালীয় গাণিতিক লুকা পেসিওলির জগদ্বিখ্যাত বই ‘সুমা ডি এরাথমেটিকা, জিওমেট্রিকা, প্রোপরশনি-এট-প্রোপরশনালিটা’-১৪৯৪ সালে ১০ নভেম্বর সর্বপ্রথম ইটালির ভেনিস থেকে প্রকাশিত হয়। এই বইটি তখনকার সময়ে গাণিতিক জ্ঞানের সারমর্ম তুলে ধরে সাড়া ফেলে দেয়। এটিকে ডাবল এন্ট্রি বুক কিপিং-এর উপর প্রথম মুদ্রিত বই হিসাবে গণ্য করা হয়, যাকে মেথড অব ভেনিস হিসেবেও আখ্যায়িত করা হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন সরকার এর উদ্বোধনী বক্তব্য দিয়ে শুরু হয় আয়োজন। আলোচনায় বক্তারা হিসাববিজ্ঞান বিষয়ের গুরুত্ব এবং আজকের দিনে এ বিষয়ের প্রয়োজনীয়তা উল্লেখ করে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক জ্ঞানলাভের জন্য উদ্বুদ্ধ করেন।

বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে টি-শার্ট বিতরণ এবং বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শোভাযাত্রার মাধ্যমে বর্ণাঢ্যভাবে পালিত হয়েছে দিবসটি। বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশনের উদ্যোগে দেশের ৮টি বিভাগের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে পালিত হয়েছে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস।

এদিনে অনলাইনে একটি আলোচনা সভা হয় , যেখানে জাপান, আস্ত্রেলিয়া এবং ভারতের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ আমাদের দেশের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক অংশগ্রহণ করেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে হিসাববিজ্ঞান দিবস উদযাপনের সার্ব্বিক দায়িত্বে ছিলেন হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সম্মানিত শিক্ষক ড. মো. শফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক।

উল্লেখ্য যে, বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশনের উদ্যোগে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে কেক কাটা, আনন্দ র‌্যালি, কেন্দীয় সেমিনারে অংশগ্রহণ, ক্রীড়া উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ