ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নবোদ্যম : মানবিক-সাম্য-সম্প্রীতি-সৌহার্দ্যময় পৃথিবী গড়ার প্রয়াস

প্রকাশনার সময়: ০৮ নভেম্বর ২০২২, ১৬:০৩ | আপডেট: ০৮ নভেম্বর ২০২২, ১৬:০৭

মানবিক-সাম্য-সম্প্রীতি-সৌহার্দ্যময় পৃথিবী গড়তে ‘চলো বন্ধু বদলে যাই, মানবতার বিশ্ব চাই’ স্লোগানকে ধারণ করে স্বপ্নবাজ তরুণ-তরুণীদের সঙ্গে নিয়ে ২০১৯ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করে নবোদ্যম ফাউন্ডেশন।

দেশের সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করাই নবোদ্যম ফাউন্ডেশনের অন্যতম প্রধান উদ্দেশ্য। সংগঠনটির রয়েছে ‘সেভ দ্য টুমরো স্কুল’। এই স্কুল রয়েছে হাইকোর্টের সামনে এবং কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বেদেপল্লীতে। এছাড়াও ঢাবির টিএসসিতে রয়েছে ‘পদ্ম স্কুল’। ডাকসু এবং নবোদ্যম ফাউন্ডেশনের উদ্যোগে যাত্রা শুরু করে স্কুলটি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্ত সেই ‘মধ্যনগর’, সাতক্ষীরার তালা উপজেলায় রয়েছে স্কুল। সক্রিয়ভাবে দেশের বিভিন্ন ক্যাম্পাসে ও জেলায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা- ৪ অর্থাৎ মানসম্মত শিক্ষা অর্জনে কাজ করে যাচ্ছে ‘সেভ দ্য টুমরো স্কুল।’

এছাড়াও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজসহ টাঙ্গাইল, সাতক্ষীরা, দিনাজপুর, চাপাইনবয়াবগঞ্জ, পঞ্চগড়, জামালপুরসহ দেশের বিভিন্ন জেলায় সংগঠনটির স্বেচ্ছাসেবী কার্যক্রম চলমান রয়েছে।

সমাজের ছিন্নমূল মানুষগুলো যেন মৌলিক অধিকার থেকে বঞ্চিত না হয়, এজন্য নিয়মিতভাবে খাদ্য, নিরাপদ পানি, ঈদের সময়ে ঈদ উপহার, শীতে শীতবস্ত্র বিতরণ সংগঠনটির নিয়মিত কার্যক্রমের অন্তর্ভুক্ত। পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষার জন্য দেশের বিভিন্ন স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মুমূর্ষু রোগীদের রক্তের চাহিদা মেটাতে কাজ করছে নবোদ্যম ব্লাড ফাইটার্স। রয়েছে নিজস্ব অ্যাপ।

বন্যা, ঘূর্ণিঝড় ও করোনাভাইরাসজনিত মানবিক বিপর্যয়কালীন সময়েও দুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। দেশের আটটি বিভাগে দশ সহস্রাধিক মাস্ক বিতরণ করা হয়েছে। করোনা প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত ৬০০ পরিবারকে সহযোগিতা করা হয়েছে। আম্ফানে ক্ষতিগ্রস্ত তিন শতাধিক পরিবারকে সহযোগিতার পাশাপাশি বন্যায় ক্ষতিগ্রস্ত ৭০০ পরিবারকে সহযোগিতা করেছে। দুর্গত এলাকায় প্রতিষ্ঠা করেছে স্কুল, নির্মাণ করে দিয়েছে আবাসস্থল, উপহার হিসেবে দিয়েছে নৌকা।

নবোদ্যম ফাউন্ডেশনের সহকারী নির্বাহী পরিচালক মো. আশিকুর রহমান জানান, আমরা আমাদের সীমিত সাধ্যের সর্বোচ্চটা দিয়ে আমাদের কর্মপ্রয়াস অব্যাহত রেখেছি। সবার সর্বাত্মক প্রচেষ্টা ও আন্তরিক সহযোগিতায় আগামীর তরে, একটি মানবিক পৃথিবীর তরে কাজ করে যেতে চাই। এক্ষেত্রে সবার সহযোগিতা একান্তই কাম্য।

নবোদ্যম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শরীফ ওবায়দুল্লাহ বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রত্যেক শ্রেণি-পেশার মানুষেরই নিজ নিজ অবস্থান থেকে দেশ, সমাজ ও অসহায় মানুষের জন্য ইতিবাচক অবদান রাখার যথেষ্ট সুযোগ রয়েছে। আমরা সবার সর্বাত্মক সহযোগিতা চাই।

নয়শতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ