ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

শাবিপ্রবির ‘এলিজিবেল সাব্জেক্ট’ জানা যাবে আগামীকাল

প্রকাশনার সময়: ০৫ নভেম্বর ২০২২, ২৩:২৬

আগামীকাল রোববার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মেধা ও পছন্দের ভিত্তিতে ‘এলিজিবল সাব্জেক্ট’ লিস্ট প্রকাশ করবে বিশ্ববিদ্যালয়টি।

শনিবার ( ৫ অক্টোবর) রাতে এ তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক মোহাম্মদ মাছুম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আজকে রাতে অথবা কালকের ভিতরে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা তাদের নাম্বারে একটি মেসেজ পেয়ে যাবে। চয়েজ লিস্ট অনুযায়ী এবং মেধার ভিত্তিতে সে কোন সাব্জেক্ট পাবে আমরা তাকে তা জানিয়ে দিব। ওয়েবসাইটেও সে তার ড্যাশবোর্ডে এই তথ্য দেখতে পারবে।

এর আগে গত শুক্রবার ( ৪ নভেম্বর) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে প্রত্যেকের মেধাক্রম প্রকাশ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে গুচ্ছ ভর্তির ওয়েবসাইটের বিজ্ঞপ্তিতে আগামী ১১ তারিখের ভিতরে প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে বলা হয়েছে। তবে প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে ভর্তিচ্ছুদের পছন্দের অথবা পরীক্ষার স্কোর অনুযায়ী এলিজিবল সাব্জেক্ট প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয়টি। ফলে ১১ তারিখের ভিতরে ভর্তিচ্ছুরা কোন সাব্জেক্ট নিয়ে সে বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি নিশ্চিত করবে তা নিয়ে উৎকন্ঠা লক্ষ্য করা গেছে বহু ভর্তিচ্ছু শিক্ষার্থীর মাঝে।

গুচ্ছের প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার আলাদাভাবে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হবে না জানিয়ে শাবিপ্রবির ভর্তি কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক মোহাম্মদ মাছুম বলেন, ভর্তি প্রক্রিয়াটি শুরু হবে জিএসটির ওয়েবসাইটের মাধ্যমে। ওয়েবসাইটে ৭ তারিখে এনাউন্স করে দেয়া হবে। এর পর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। তখন ভর্তিচ্ছুরা জিএসটির ওয়েবসাইটে লগইন করার পর সব ইউনিভার্সিটির সামারি দেখতে পারবে। কোন কোন ইউনিভার্সিটিগুলো তাকে যে সাব্জেক্ট দিবে সে একই ড্যাশবোর্ডে দেখতে পারবে। ওখান থেকে সে নিজে চয়েজ করতে পারবে সে কোন ইউনিভার্সিটিতে পড়বে, সেটা সে সিলেক্ট করবে। সিলেক্ট করার পরে সে অনলাইনে টাকা জমা দিবে এবং সে যে ইউনিভার্সিটি কনফার্ম করবে সে ইউনিভার্সিটিতে সশরীরে গিয়ে ডকুমেন্টস জমা দিবে। এর মাধ্যমে তার পর ১ম রাউন্ডের ভর্তি সম্পন্ন হবে।

তবে পুরো ভর্তি প্রক্রিয়ায় ১২ নভেম্বর পর্যন্ত ডকুমেন্টস জমা দেয়ার ক্ষেত্রে ‘আগে আসা, পরে আসা’ তার সাব্জেক্ট পাওয়া না পাওয়ায় কোনো তারতম্য হবে না বলেও জানিয়েছেন তিনি।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ